উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ২০১৫

WBCHSE HS BENGALI QUESTION ANSWER 2015

বাংলা প্রশ্নপত্র

উচ্চমাধ্যমিক ২০১৫ 

পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের দ্বাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা অর্থাৎ উচ্চমধ্যমিক (Higher Secondary) পরীক্ষার বাংলা বিষয়ের প্রশ্নপত্র। বহুবিকল্পধর্মী প্রশ্ন (MCQ) এবং অতিসংক্ষিপ্ত প্রশ্নের (SAQ) উত্তর দেওয়া রয়েছে। বড় প্রশ্নগুলির উত্তর এই ব্লগেই পাওয়া যাবে।

১। সঠিক বিকল্পটি নির্বাচন করাে: ১x১৮=১৮

১.১ রূপমূল হল –
(ক) ভাষার ক্ষুদ্রতম অর্থপূর্ণ একক
(খ) পদের গঠনবৈচিত্র্য
(গ) শব্দার্থের উপাদান
(ঘ) ভাষার ক্ষুদ্রতম উচ্চারণগত একক।

উত্তর- (ক) ভাষার ক্ষুদ্রতম অর্থপূর্ণ একক

১.২ উষ্মধ্বনিটি হল-
(ক) ত
(খ) শ
(গ) ম
(ঘ) ল

উত্তর- (খ) শ

১.৩ ‘মেঘে ঢাকা তারা’ ছায়াছবিটি তৈরী করেছেন
(ক) সত্যজিৎ রায়
(খ) মৃণাল সেন
(গ) উত্তমকুমার
(ঘ) ঋত্বিক ঘটক

উত্তর- (ঘ) ঋত্বিক ঘটক

১.৪। অভিধানে ‘পট’ শব্দটির অর্থ –
(ক) পতাকা
(খ) পুস্তক
(গ) চিত্র
(ঘ) সংগীত।

উত্তর- (গ) চিত্র

১.৫ “বলাে বলাে বলাে সবে’—গানটির লিখেছেন –
(ক) কাজী নজরুল ইসলাম
(খ) রজনীকান্ত সেন
(গ) দ্বিজেন্দ্রলাল রায়
(ঘ) অতুলপ্রসাদ সেন।

উত্তর- (ঘ) অতুলপ্রসাদ সেন।

১.৬ “সাত বছরের যুদ্ধ জিতেছিল”-
(ক) দ্বিতীয় ফ্রেডারিক
(খ) আলেকজাণ্ডার।
(গ) সিজার
(ঘ) ফিলিপ

উত্তর- (ক) দ্বিতীয় ফ্রেডারিক। 

অথবা, বলী কান্ধারী ছিলেন একজন
(ক) ধনী ব্যক্তি
(খ) দরবেশ
(গ) গৃহী ব্যক্তি
(ঘ) ভীরু ব্যক্তি।

উত্তর- (খ) দরবেশ। 

১.৭ “যাও যাও—এই কি রবীন্দ্রনাথের গান হচ্ছে নাকি ?” গানটি হল-
(ক) ‘ভালােবেসে সখী নিভৃত যতনে’
(খ) “আলাে আমার আলাে
(গ) ঐ মহামানব আসে’
(ঘ) মালতীলতা দোলে।

উত্তর- (ঘ) মালতীলতা দোলে।

অথবা, “যারা বলে ‘নাট্যভিনয় একটি পবিত্র শিল্প’—তারা সব”—
(ক) ভেড়া
(খ) গাধা
(গ) বােকা
(ঘ) চালাক।

উত্তর- (খ) গাধা।

১.৮ “নানা রঙের দিন’ নাটকটিতে চরিত্র আছে—

(ক) একটি
(খ) দুটি
(গ) তিনটি
(ঘ) পাঁচটি।

উত্তর- (খ) দুটি। 

অথবা, “বহুরূপী তখন লাটে উঠবে”—“বহুরূপী একটি-
(ক) বিদ্যালয়
(খ) পাঠশালা
(গ) নাট্যগােষ্ঠী
(ঘ) গ্রাম।

উত্তর- (গ) নাট্যগােষ্ঠী।

১.৯ “পৃথিবীতে সবচেয়ে পপুলার জিনিস হচ্ছে প্রেম।” – উক্তিটি করেছেন
(ক) অমর
(খ) বৌদি
(গ) শম্ভু
(ঘ) নাট্যকার। 

উত্তর- (খ) বৌদি। 

অথবা, রজনীকান্ত চট্টোপাধ্যায় থিয়েটার আসার আগে চাকরি করতেন—
(ক) পুলিশে
(খ) ডাক বিভাগে
(গ) জাহাজে
(ঘ) কলেজে। 

উত্তর- (ক) পুলিশে।

১.১০ ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতাটি কোন্ কাব্যগ্রন্থ থেকে গৃহীত ?
(ক) আমপাতা জামপাতা
(খ) সর্ষে ক্ষেত
(গ) ধানক্ষেত থেকে
(ঘ) জলপাই কাঠের এসরাজ।

উত্তর- (গ) ধানক্ষেত থেকে।

১.১১ “অবসন্ন মানুষের শরীরে দেখি”
(ক) ধুলাের কলঙ্ক
(খ) অপমানের কলঙ্ক
(গ) পােড়া দাগ
(ঘ) চাঁদের কলঙ্ক।

উত্তর- (ক) ধুলাের কলঙ্ক।

১.১২ “রােগা শালিকের হৃদয়ের বিবর্ণ ইচ্ছার মতাে”-
(ক) কবির হৃদয়ের রং।
(খ) আকাশের রং
(গ) সূর্যের আলাের রং
(ঘ) দেশােয়ালিদের জ্বালানাে আগুনের রং।

উত্তর- (ঘ) দেশােয়ালিদের জ্বালানাে আগুনের রং।

১.১৩ “রক্তের অক্ষরে দেখিলাম”-
(ক) মৃত্যুর রূপ
(খ) প্রকৃতির রূপ
(গ) আপনার রূপ
(ঘ) রূপনারাণের রূপ।

উত্তর- (গ) আপনার রূপ।

১.১৪ “…বৃষ্টির সঙ্গে বাতাস জোরালাে হলে তারা বলে”–
(ক) পউষে বাদলা
(খ) ডাওর
(গ) ফাঁপি
(ঘ) ঝড়-বৃষ্টি। 

উত্তর- (গ) ফাঁপি। 

১.১৫ “কালাে বিড়ালের লােম আনতে গেছে”–
(ক) ভজন চাকর
(খ) বড়ােপিসিমা
(গ) উচ্ছব
(ঘ) বড়াে বউ। 

উত্তর- (ক) ভজন চাকর ।

১.১৬ বড়াে বাড়িতে কনকপানি চালের ভাত রান্না হয়—
(ক) বামুন চাকর ঝি-দের জন্য
(খ) মেজ আর ঘােটর জন্য
(গ) বড়ােবাবুর জন্য
(ঘ) নিরামিষ ডাল তরকারির সঙ্গে খাবার জন্যে। 

উত্তর- (গ) বড়ােবাবুর জন্য। 

১. ১৭ “মৃত্যুঞ্জয় একতাড়া নােট নিখিলের সামনে রাখল।”—টাকাটা
(ক) নিখিলকে ধার দেবে
(খ) রিলিফ ফাণ্ডে দেবে
(গ) নিখিলকে ঘুষ দেবে
(ঘ) অফিসের সকলকে ভূরিভােজ করাবে। 

উত্তর- (খ) রিলিফ ফাণ্ডে দেবে।

১. ১৮ “মনে আঘাত পেলে মৃত্যুঞ্জয়ের ………..”
(ক) বমি হয়
(খ) ঘুম পায়
(গ) রাগ হয়
(ঘ) শরীরে তার প্রতিক্রিয়া হয়।

উত্তর- (ঘ) শরীরে তার প্রতিক্রিয়া হয়।

২। অনধিক ২০ টি শব্দে প্রশ্নগুলির উত্তর দাও: ১x১২=১২

২.১ যুক্তধ্বনি বলতে কী বােঝ?

উঃ দুই বা তার বেশি ব্যঞ্জনধ্বনির সমাবেশে যখন দল সীমা থাকে না এবং শব্দের আদিতে ব্যবহৃত হতে পারে, তখন তাকে যুক্তধ্বনি বলা হয়। যেমন- প্র (=প্+র্)।

২.২ ‘বিরাট আর্মাডা যখন ডুবল’–‘আর্মাডা’ কী?

উঃ আর্মাডা হলো স্পেনের রাজা ফিলিপের রণতরীর বহর।

অথবা, কীভাবে ঝর্ণার জল বেরিয়ে এসেছিল?

উঃ গুরু নানকের কথামতো মর্দানা সামনের পাথরখানা তুলতেই ঝর্ণার জল বেরিয়ে এসেছিল।

২.৩ ওড়িয়া নাটকে দূত ঘােড়ার চড়ার অভিনয় কীভাবে করে?

উঃ ওড়িয়া নাটকে দূত দুই পায়ের ফাঁকে একটি লাঠিি গলিয়ে ঘোড়ায় চড়ার অভিনয় করে।

অথবা, ‘আপনি বামুন-মানুষ, মিছে কথা বলব না।’- বক্তা কোন সত্যি কথাটি বলেছিল?

উঃ বক্তা অর্থাৎ কালীনাথ সেন বলেছিল যে, তার শোয়ার জায়গা নেই এবং সেই জন্য মালিকের অজান্তে সে গ্রিনরুমে ঘুমায়।

২.৪ ‘…গভীর, বিশাল শব্দ” কী গভীর এবং সেখানে কিসের শব্দ হয়?

উঃ ‘মহুয়ার দেশ’ কবিতায় গভীর কয়লাখনি থেকে কয়লা খননের শব্দ হয়।

২.৫ ‘কঠিনেরে ভালােবাসিলাম’- কবি কেন ‘কঠিন’-কে ভালােবাসলেন?

উঃ ‘রূপনারানের কূলে’ কবিতায় কবি রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন যে, সত্য হল কঠিন এবং সে কখনও বঞ্চনা করেনা। সেইজন্য কবি কঠিনকে ভালোবাসলেন।

২.৬ নিখিলের সমপদস্থ মৃত্যুঞ্জয় নিখিলের তুলনায় কত টাকা মাইনে বেশি পায় এবং কেন?

উঃ নিখিল এবং মৃত্যুঞ্জয় সমপদস্থ হলেও একটি বাড়তি দায়িত্বের জন্যে মৃত্যুঞ্জয় ৫০ টাকা মাইনে বেশি পায়।

২.৭ দুটি পরাধীন রূপমূলের উদাহরণ দাও।

উঃ ‘পরাধীনতা’ শব্দে ‘পর’ (উপসর্গ) এবং ‘তা’ (প্রত্যয়) হল পরাধীন রূপমূল।

২.৮ বর্ণনামূলক ভাষাবিজ্ঞানের আলােচ্য বিষয়গুলি কি কি?

উঃ বর্ণনামূলক ভাষাবিজ্ঞানের আলোচ্য বিষয়গুলি হল ধ্বনি, রূপ, বাক্য এবং শব্দার্থ।

২.৯ ‘খালি সে ধাক্কা দিয়ে বেড়ায়’—কে খালি ধাক্কা দিয়ে বেড়ায়?

উঃ শম্ভু মিত্রের ‘বিভাব’ নাটকে যে ‘লভসিন’ মঞ্চস্থ হয়েছিল তার নায়ক খালি ধাক্কা দিয়ে বেড়ায়।

অথবা, ‘নানা রঙের দিন’ নাটকের প্রারম্ভে যে মঞ্চসজ্জার বিবরণ আছে, তা নিজের ভাষায় লেখাে।

উঃ ‘নানা রঙের দিন’ নাটকের প্রারম্ভে যে মঞ্চসজ্জার বিবরণ আছে তা এইরকম- ফাঁকা মঞ্চটিতে গতরাতে অভিনীত নাটকের জিনিসপত্র ও যন্ত্রপাতি ছড়ানো ছিল এবং মঞ্চের মাঝখানে একটি টুল ওলটানো ছিল।

২. ১০ ‘আমি দেখি’- কবি কী দেখতে চান?

উঃ ‘আমি দেখি’ কবিতায় কবি শক্তি চট্টোপাধ্যায় দু’চোখ ভরে সবুজ গাছ দেখতে চান।

২. ১১ ‘মােরগফুলের মতাে লাল আগুন’- এখানে কোন আগুনের কথা বলা হয়েছে?

উঃ হিমের রাতে শরীর উম্ বা উষ্ণ রাখার জন্য দেশোয়ালিরা যে আগুন জ্বেলেছিল সেই আগুনের কথা বলা হয়েছে।

২. ১২ ঝিঙেশাল চাল এবং রামশাল চাল কী কী দিয়ে খায়?

উঃ বাসিনীর মনিববাড়িতে ঝিঙেশাল চালের ভাত নিরামিষ ডাল তরকারির সঙ্গে এবং রামশাল চালের ভাত মাছের সঙ্গে খাওয়া হতো।

১। অনধিক ১৫০টি শব্দে যেকোনো ১টি প্রশ্নের উত্তর দাও

১.১ মৃত্যঞ্জয়ের বাড়ির অবস্থা শোচনীয় ।-মৃত্যুঞ্জয় কে ? তার বাড়ির অবস্থা শোচনীয় কেন? ১+৪

১.২ ‘শেষ রােদের আলোয় সে দূরের দিকে ক্রমশ আবছা হয়ে গেল’- কার কথা বলা হয়েছে ? সে ‘ক্রমশ আবছা হয়ে গেল’ কেন ? ১+৪

২। অনধিক ১৫০ শব্দে যে-কোনো ১টি প্রশ্নের উত্তর দাও: ৫×১=৫

২.১ ‘সে কখনও করে না বঞ্চনা’–কে, কখনও বঞ্চনা করে না? কবি কীভাবে সেই ভাবনায় উপনীত হয়েছেন ? ১+৪

২.২ ‘ঘুমহীন তাদের চোখে হানা দেয়/ কিসের ক্লান্ত দুঃস্বপ্ন।” – কাদের কথা বলা হয়েছে? তাদের ঘুমহীন চোখে ক্লান্ত দুঃস্বপ্ন হানা দেয় কেন ?

৩। অনধিক ১৫০ শব্দে যে-কোনো ১টি প্রশ্নের উত্তর দাও: ৫×১=৫

৩.১ “আমাদের মনে হয় এর নাম হওয়া উচিত ‘অভাব নাটক’।”- অভাবের চিত্র “বিভাব’ নাটকে কীভাবে প্রকাশ পেয়েছে লেখো ৷ ১+৪

৩.২ ‘নানা রঙের দিন’ নাটকটির নামকরণের তাৎপর্য আলোচনা করো ৷ ১+৪

৪। অনধিক ১৫০ শব্দে যে-কোনো ১টি প্রশ্নের উত্তর দাও: ৫×১=৫

৪.১ “…সেই সন্ধ্যায় কোথায় গেল রাজমিস্ত্রিরা ?”–রাজমিস্ত্রিরা কী নির্মাণ করেছিল? এই প্রশ্নের মাধ্যমে বক্তা কী বলতে চেয়েছেন? ১+৪

৪.২ “গল্পটা আমাদের স্কুলে শোনানো হল।”-গল্পটা কী? স্কুলে গল্পটা শুনে লেখকের কী প্রতিক্রিয়া হয়েছিল ? ১+৪

৫। অনধিক ১৫০ টি শব্দে যে-কোনো ১টি প্রশ্নের উত্তর দাও: ৫×১=৫

৫.১ “..আর এক রকমের প্রথা আছে-নানকার প্রথা”- নানকার প্রজাদের অবস্থা কেমন ছিল ? পরে তাদের অবস্থার কী পরিবর্তন হয়েছিল ? ১+৪

৫.২ “গাঁয়ের লোকে ঠাট্টা করে বলে- চোটটা সাধুর ছেলে হবে নির্ঘাৎ বিশে ডাকাত”- সাধু কে? ‘মেঘের গায়ে জেলখানা’ রচনাংশে সাধুর যে পরিচয় পাওয়া যায় তা নিজের ভাষায় লেখো। ১+৪

৬।অনধিক ১৫০ শব্দে যে-কোনো ১টি প্রশ্নের উত্তর দাও: ৫×১=৫

৬.১ শব্দার্থ পরিবর্তনের ধারাগুলি উল্লেখ করে যে-কোনো দুটি ধারার উদাহরণ সহ পরিচয় দাও ৷ ১+২+২

৬.২ মুণ্ডমাল শব্দ কাকে বলে? উদাহরণ দিয়ে বুঝিয়ে দাও। ৫

৭। অনধিক ১৫০ শব্দে ষে-কোনো ২টি প্রশ্নের উত্তর দাও: ৫×১=৫

৭.১ বাংলা গানের ধারায় দ্বিজেন্দ্রলাল রায়ের অবদান সম্পর্কে সংক্ষেপে আলোচনা করে৷ ৫

৭.২ বঙ্গদেশের চিত্রকলার ইতিহাসে ভাস্কর ও চিত্রকর রামকিঙ্কর বেইজের অবদান ও স্বকীয়তা বিষয়ে সংক্ষিপ্ত আলোচনা করো। ৫

৭.৩ বাংলা সিনেমায় সত্যজিৎ রায়ের অবদান সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো৷ ৫

৭.৪ বাঙালির ক্রীড়া ঐতিহ্যে ফুটবলের সূত্রপাত কীভাবে হয়েছিল ? এই পর্বের ফুটবলের সঙ্গে কোন্ বিখ্যাত ব্যক্তিত্বের নাম জড়িয়ে আছে? বাংলার ফুটবলের কোন ঘটনা, কীভাবে ভারতের জাতীয়তাবাদী আন্দোলনকে উজ্জীবিত করেছিল ? ১+১+৩

৮। নীচের যেকোনো একটি বিষয় অবলম্বনে প্রবন্ধ রচনা করো। ১০ 

৮.১ মানস মানচিত্র অবলম্বনে প্রবন্ধ রচনা করো।

৮.২ প্রদত্ত অনুচ্ছেদটিকে প্রস্তাবনা বা ভূমিকাস্বরূপ গ্রহণ করে বিষয়ের গভীরে প্রবেশ করে, পরিণতিদানের মাধ্যমে একটি পূর্ণাঙ্গ প্রবন্ধরচনা করাে :

শক্তির সন্ধানে মানুষ

অঙ্গার সম্পদ কিংবা মাটির তেল চিরদিন থাকবে না। ভাণ্ডার যা খরচ হয়, তার প্রতিপূরণ হচ্ছে না। যে অবস্থায় এসব সম্পদ সঞ্চয় সম্ভব হয়েছিল, সময়ের সঙ্গে তারও হয়েছে আমূল পরিবর্তন। তাই আজকের সাবধানী মহলে। শােনা যায় সতর্কতার বাণী। আর কতকাল অঙ্গার বা তেল মনুষ্য সমাজের নিত্যবর্ধমান চাহিদা জোগাতে পারবে তারও হিসেবে হচ্ছে মাঝে মাঝে, আর মানুষ ছুটছে নতুন কয়লাখনির সন্ধানে, নতুন তেলের উৎস মাটির বাইরে আনতে।

৮.৩ প্রতিপক্ষের যুক্তির অসারতা প্রমাণ করে স্বপক্ষে যুক্তিক্রম বিন্যাস করে প্রবন্ধরচনা করাে:

বিতর্কের বিষয় :

আধুনিক জীবনে বৃদ্ধাবাস অপরিহার্য

মতের পক্ষে : আধুনিক সভ্যতায় অধিকাংশ পরিবার ছােটো পরিবার। বেশিরভাগ পরিবারে সন্তানসংখ্যা একটি। আবার শিক্ষা ও জীবিকার তাগিদে তাদের অনেকেই পাড়ি দেয় বিদেশে। যাদের সন্তান দীর্ঘকাল বা আজীবন বিদেশে থাকতে বাধ্য হয় বা স্বেচ্ছায় বেছে নেয় প্রবাসী জীবন, তাদের পিতামাতার জীবনে নিত্যসঙ্গী একাকীত্ব। যা প্রবাসী সন্তানকেও চিন্তিত করে তােলে।

বৃদ্ধবয়সে অবসর যাপনের জন্য প্রয়োজন সমবয়স্ক সঙ্গীর। বৃদ্ধাবাসে প্রায় কাছাকাছি বয়সের অনেক মানুষ একত্রে থাকে। পারস্পরিক সাহচর্য তাদের শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকতে সাহায্য করে। সুতরাং সন্তানের সান্নিধ্য থেকে বঞ্চিত হয়ে একাকিত্বের যন্ত্রনা ভোগ না করে বয়স্ক মানুষের বৃদ্ধাশ্রমবাসের সিদ্ধান্তই শ্রেয়।

৮.৪ প্রদত্ত সূত্র ও তথ্য অবলম্বনে ১টি প্রবন্ধ রচনা করাে:

বেগম রােকেয়া

জন্ম: ৯ ডিসেম্বর, ১৮৮০, বর্তমান বাংলাদেশের রংপুর জেলার পায়রাবন্দ গ্রামে।

পিতা: জহীরুদ্দিন আবু আলী হায়দার সাবের।

মাতা: রাহাতুন্নেসা চৌধুরী।

সমসাময়িক সমাজ: পর্দাপ্রথা প্রচলিত। খানদানি ফারসি বা উর্দু ভাষা শেখা যাবে। বাংলা বা ইংরেজি নয়।

পারিবারিক বৃত্ত ও শিক্ষালাভ: রক্ষণশীল পরিবার। দিদি করিমুন্নেসা এবং দাদা ইব্রাহিম সাবেরের প্রেরণা ও সহযােগিতায় বাংলা ও ইংরাজি শিক্ষা।

বিবাহ : ১৬ বছর বয়সে, পাত্র সৈয়দ সাখাওয়াত হােসেন। ওড়িশা কণিকা স্টেটের ম্যানেজার।

বিবাহিত জীবন: স্বামীর কাছে ইংরেজি শিক্ষা। লিখলেন ‘Sultana’s Dream’, লেখিকা হিসেবে আত্মপ্রকাশ। দুই কন্যা। ১৯০৯ খ্রিস্টাব্দে সাখাওয়াতের মৃত্যু।

সাহিত্য রচনার উদ্দেশ্য: দেশহিত ও মানুষের মঙ্গলসাধন।

সাহিত্যকৃতি: পিপাসা, মতিচুর, পদ্মরাগ, অবরােধবাসিনী।

উল্লেখযােগ্য কীর্তি :
সাখাওয়াত মেমােরিয়াল গার্লস স্কুল (১৯১১), ‘নিখিলবঙ্গ মুসলিম মহিলা সমিতি বা ‘আমন-ই-খাওয়াতীনে ইসলাম (১৯১৬)।

মৃত্যু : ১৯৩২ খ্রিস্টাব্দে ৯ ডিসেম্বর।

উচ্চমাধ্যমিকের বাংলা প্রশ্ন

error: Content is protected !!