বাংলা শর্ট প্র্যাকটিস সেট ৫

উচ্চমাধ্যমিক বাংলা

এমসিকিউ শর্ট প্র্যাকটিস সেট- ৫
বিভাগ খ’ (নম্বর : ৩০)

বাংলা এমসিকিউ শর্ট টেস্ট

১। সঠিক উত্তরটি বেছে নাও: ১×১৮=১৮

১.১ ‘উঠ গাে ভারত লক্ষী’-এই স্বদেশি গানের রচয়িতা হলেন
(ক) অতুল প্রসাদ সেন
(খ) দ্বিজেন্দ্রলাল রায়
(গ) রজনীকান্ত সেন
(ঘ) কাজী নজরুল ইসলাম।

১.২ ‘নীল আকাশের নীচে’ সিনেমাটির পরিচালক হলেন-
(ক) ঋত্বিক ঘটক
(খ) সত্যজিত রায়
(গ) মৃণাল সেন
(ঘ) তপন সিংহ।

১.৩ ‘ইন্সটিটিউট অব নিউক্লিয়ার ফিজিক্স’-এর প্রতিষ্ঠাতা-
(ক) মেঘনাদ সাহা
(খ) সত্যেন্দ্র নাথ বসু
(গ) দেবেন্দ্র মােহন বসু
(ঘ) প্রিয়দা রঞ্জন রায়।

১.৪ তুলনামূলক ভাষাবিজ্ঞানের সূত্রপাত করেন
(ক) স্যার উইলিয়াম জোনস
(খ) সুনীতি কুমার চট্টোপাধ্যায়
(গ) ফেদিনা দ্য স্যোসুর
(ঘ) নােয়াম চমস্কি।

১.৫ বাংলার মৌলিক স্বরধ্বনি হলাে-
(ক) ১০ টি
(খ) ১ টি
(গ) ৮ টি
(ঘ) ৭ টি।

১.৬ ‘চার দেওয়ালের মধ্যে’ কী খুঁজে পাওয়া যায় না?
(ক) হাসির খােরাক
(খ) কান্নার খোরাক
(গ) মাথার বুদ্ধি
(ঘ) জীবনের জোয়ার।

অথবা, দিলদারের পােশাক পরিহিত রজনীকান্তের হাতে ছিল-
(ক) নিভে যাওয়া বাতি
(খ) নিভে যাওয়া ধূপকাঠি
(গ) জ্বলন্ত মােমবাতি
(ঘ) জ্বলন্ত প্রদীপ।

১.৭ কী করতে হলে প্রথমেই “চাঁদ, আকাশ’ দরকার?
(ক) ডেথ সিন
(খ) প্রোগ্রেসিভ লভ সিন
(গ) লভ সিন
(ঘ) থিয়েটার।

অথবা, “Life’s but a walking shadow”- সংলাপটি কোন নাটকের?-
(ক) ওথেলাে
(খ) ম্যাকবেথ
(গ) রিচার্ড দি থার্ড
(ঘ) কমেডি অফ এরর্স।

১.৮ “তুমি তো নায়ক-তুমিতাে সহজে মরবে না’-আলোচ্য অংশে নায়ককে কোথা দিয়ে পালাতে বলা হয়েছিল?
(ক) ছাদ থেকে লাফিয়ে
(খ) দরজা দিয়ে
(গ) পিছনের খিড়কি দিয়ে
(ঘ) জানালা দিয়ে লাফিয়ে।

অথবা, মেয়েটির চুলকে রজনীবাবু কীসের সঙ্গে তুলনা করেছেন?
(ক) নদীর ঢেউ
(খ) সমুদ্রের ঢেউ
(গ) ঝরণার জল
(ঘ) কালাে মেঘ।

১.৯ সাত বছরের যুদ্ধ জিতেছিলেন-
(ক) সিজার
(খ) দ্বিতীয় ফ্রেডারিক
(গ) আলেকজান্ডার
(ঘ) হিটলার।

অথবা, বলী কান্ধারী মর্দানাকে কতবার ফিরিয়ে দিয়েছিলেন?
(ক) চারবার
(খ) তিনবার
(গ) দু বার
(ঘ) পাঁচবার।

১.১০ ‘নিখিল রােগা,তীক্ষ্ণবুদ্ধি এবং একটু…’
(ক) আলসে প্রকৃতির লােক
(খ) সাহসী প্রকৃতির লােক
(গ) ভীর প্রকৃতির লােক
(ঘ) চালাক প্রকৃতির লােক।

১.১১ ‘অনাহারী মানুষগুলাের বুকে ও মনে’ কী কী নেই বলে গল্পকার উল্লেখ করেছেন?
(ক) নালিশ, অনুতাপ
(খ) কষ্ট, আন্দোলন
(গ) অনুশোচনা, দুঃখ
(ঘ) নালিশ, প্রতিবাদ।

১.১২ ‘দেশ জোড়া দুর্যোগেও’ কার ঘরে রান্না হয়?
(ক) সতীশবাবুর
(খ) সাধনবাবুর
(গ) উচ্ছবের
(ঘ) মহানাম শতপতির।

১.১৩ “গরীবের গতর এরা শস্তা দেকে”- কে বলেছে?
(ক) রাঁধুনি ঠাকুর
(খ) বাসিনী
(গ) বাড়ির দারােয়ান
(ঘ) বুড়াে কর্তার খাস চাকর।

১.১৪ বুড়িকে ‘কলমা’ পড়তে শুনেছিল-
(ক) মোল্লাসায়েব
(খ) নকড়ি নাপিত
(গ) ফজলু সেখ
(ঘ) করিম ফরাজি।

১.১৫ সকল দেনা কীসে শােধ করতে হবে?
(ক) বেদনায়
(খ) রক্তের অক্ষরে
(গ) আঘাতে বেদনায়
(ঘ) মৃত্যুতে।

১.১৬ অদ্ভুত একটা শব্দ হওয়ার পর নদীর জল কার মতাে লাল হলো?
(ক) জবা ফুলের পাপড়ির মতাে
(খ) গােলাপ ফুলের পাপড়ির মতাে
(গ) মচকা ফুলের পাপড়ির মতাে
(ঘ) মােরগ ফুলের পাপড়ির মতো।

১.১৭ ‘হাঁ করে কেবল সবুজ খায়’- কে খায়?
(ক) শহরের মানুষ
(খ) গ্রামের মানুষ
(গ) গৃহপালিত পশু
(ঘ) শহরের অসুখ।

১.১৮ “সে-ই কবিতায় জাগে,” সেই হলাে
(ক) কবির বিচারবুদ্ধি
(খ) কবির বিবেক
(গ) কবির মূল্যবােধ
(ঘ) কবির ভালােবাসা।

১.১ (ক) অতুল প্রসাদ সেন। 
১.২ (গ) মৃণাল সে। 
১.৩ (ক) মেঘনাদ সাহা।
১.৪ (ক) স্যার উইলিয়াম জোনস।
১.৫ (ঘ) ৭ টি।
১.৬ (ক) হাসির খােরাক অথবা, (গ) জ্বলন্ত মােমবাতি। 
১.৭ (গ) লভ সিন অথবা, (খ) ম্যাকবেথ। 
১.৮ (ঘ) জানালা দিয়ে লাফিয়ে অথবা, (খ) সমুদ্রের ঢেউ।
১.৯ (খ) দ্বিতীয় ফ্রেডারিক অথবা, (খ) তিনবার।
১.১০ (ক) আলসে প্রকৃতির লােক।
১.১১ (ঘ) নালিশ, প্রতিবাদ।
১.১২ (ক) সতীশবাবুর।
১.১৩ (খ) বাসিনী।
১.১৪ (ক) মোল্লাসায়েব।
১.১৫ (ঘ) মৃত্যুতে।
১.১৬ (গ) মচকা ফুলের পাপড়ির মতাে। 
১.১৭ (ঘ) শহরের অসুখ।
১.১৮ (খ) কবির বিবেক। 

২। নিম্নলিখিত প্রশ্নগুলির অতি সংক্ষিপ্ত উত্তর দাও (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়) : ১২x১=১২

২.১ ‘সেখানে পথে র দু-ধারে ছায়া ফেলে’- কোনখানে ,কী ছায়া ফেলে?

২.২ ‘একটি তারা এখন আকাশে রয়েছে’ তারাটিকে কবি কোন মুক্তার সঙ্গে তুলনা করেছেন?

২.৩ ‘আমি দেখি’ কবিতায় কবির চোখ ও দেহ কী কামনা করে?

২.৪ “যা পারি কেবল”- কবি কী পারেন বলে জানিয়েছেন?

২.৫ ভাষাবিজ্ঞানে ‘রেজিস্টার’ কাকে বলে?

২.৬ মুন্ডমাল শব্দ কাকে বলে ?

২.৭ ধ্বনিমূল কত প্রকার ও কী কী?

২.৮ “তার লেখা পড়ে জানতে পারলাম।”- কার লেখা পড়ে কী জানা গিয়েছিল?

অথবা, “সিধে ইস্টেজ পর চলে আও”- বক্তা কাকে ডাকছেন?

২.৯ ” আচ্ছা নায়ক তুমিই হও”- বক্তা কাকে নায়ক হতে বলেছেন?

অথবা, “সেই রাত্রেই জীবনের প্রথম মােক্ষম বুঝলুম”- বক্তা কী মােক্ষম বুঝলেন?

২.১০ “এ অপরাধের প্রায়শ্চিত্ত কী?”- কোন্ অপরাধের কথা বলা হয়েছে?

২.১১ “এসব কথা শুনে উচ্ছব বুকে বল পায়”- কোন্ কথায় উচ্ছব বুকে বল পায়?

২.১২ “চোখের জলটা তাদের জন্য”- কাদের জন্য?

অথবা, “বইয়ে লেখে রাজার নাম”- কোন বইয়ের কথা বলা হয়েছে?

বাংলা প্র্যাকটিস সেট (শর্ট এবং এমসিকিউ)

সেট ১ সেট ২ সেট ৩ সেট ৪ সেট ৫
সেট ৬ সেট ৭ সেট ৮ সেট ৯ সেট ১০

২. অতি সংক্ষিপ্ত প্রশ্নের উত্তর-

২.১ ‘মহুয়ার দেশ’ কবিতায় কবি সমর সেন বলেছেন সেখানে অর্থাৎ মহুয়ার দেশে পথের দু’ধারে ছায়া ফেলে দেবদারু গাছের সারি।

২.২ হাজার হাজার বছর আগে মিশরের এক মানুষী তার বুকের থেকে যে মুক্তা কবির নীল মদের গেলাসে রেখেছিল, সেই মুক্তার সঙ্গে ‘শিকার’ কবিতায় ভোরের আকাশে তারাটির তুলনা করা হয়েছে।

২.৩ ‘আমি দেখি’ কবিতায় কবির চোখ চায় সবুজ আর দেহ চায় সবুজ বাগান।

২.৪ মৃদুল দাশগুপ্তের ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতা অনুসারে কবি যা পারেন তা হল কবিতার মাধ্যমে তিনি অন্যায়ের প্রতিবাদ করতে পারেন।

২.৫ উপলক্ষ্য অনুযায়ী ভাষা উপভাষা বদলের ঘটনাকে সমাজভাষাবিজ্ঞানে রেজিস্টার বলা হয়।

২.৬ দুই বা তার বেশি শব্দের প্রথম ধ্বনিগুলি নিয়ে যে শব্দ তৈরি করা হয় তাকে মুন্ডমাল শব্দ বলা হয়। যেমন, বিনয় বাদল দীনেশ =বি.বা.দী।

২.৭ রূপমূল মূলত দুই প্রকার- ১) স্বাধীন রূপমূল এবং ২) পরাধীন রূপমূল।

২.৮ আলোচ্য অংশে ‘তার’ বলতে রুশদেশীয় বিখ্যাত চিত্রপরিচালক আইজেনস্টাইনের কথা বলা হয়েছে।

অথবা, উদ্ধৃত অংশে বক্তা রজনীকান্ত রামব্রিজকে স্টেজে আসার জন্য ডাকছেন।

২.৯ বক্তা অর্থাৎ বৌদি শম্ভু মিত্রকে নায়ক হতে বলেছেন।

অথবা, বক্তা অর্থাৎ রজনীকান্ত সেই রাতে বুঝেছিলেন যে, যারা বলেন “নাট্যাভিনয় একটি পবিত্র শিল্প” তারা সব গাধা।

২.১০ মৃত্যুঞ্জয় বেঁচে থাকতে অপর একজন জলজ্যান্ত মানুষ অনাহারে মারা গেল- মৃত্যুঞ্জয়ের কাছে এটাই ছিল তার অপরাধ।

২.১১ বাসিনী এবং বড় ও মেজ বউয়ের কথোপকথন শুনে উচ্ছব বুঝতে পারে যে রান্না প্রায় হয়ে এসেছে। তাদের কথা শুনে উচ্ছব বুকে বল পায়।

২.১২ পাঞ্জাসাহেবের যেসব মানুষ নিজের জীবনকে উপেক্ষা করে ক্ষুধার্ত-তৃষ্ণার্ত দেশপ্রেমীদের সেবা করতে এগিয়ে এসেছিলেন, লেখকের চোখের জল তাদের জন্য।

অথবা, ‘পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন’ কবিতায় কবি প্রচলিত ইতিহাস বইয়ের দিকে ইঙ্গিত করেছেন।

error: Content is protected !!