WBCHSE HS BENGALI QUESTION ANSWER 2018
উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্নপত্র
উচ্চমাধ্যমিক ২০১৮
পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের দ্বাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা অর্থাৎ উচ্চমধ্যমিক (Higher Secondary) পরীক্ষার বাংলা বিষয়ের প্রশ্নপত্র। বহুবিকল্পধর্মী প্রশ্ন (MCQ) এবং অতিসংক্ষিপ্ত প্রশ্নের (SAQ) উত্তর দেওয়া রয়েছে। বড় প্রশ্নগুলির উত্তর এই ব্লগেই পাওয়া যাবে।
১। সঠিক বিকল্পটি নির্বাচন করাে: ১×১৮=১৮
১.১ ভারতীয় ফুটবলের ইতিহাসে চিরস্মরণীয় ব্যক্তিত্ব
(ক) নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারী
(খ) পঙ্কজ রায়
(গ) মিহির সেন
(ঘ) দিব্যেন্দু বড়ুয়া।
উঃ (ক) নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারী।
১.২ “চারদিকে পেয়ারা ও নােনার গাছ”-
(ক) গােধুলিমদির মেয়েটির মতাে
(খ) মচকাফুলের পাপড়ির মতাে
(গ) ভােরের রৌদ্রের মতাে
(ঘ) টিয়ার পালকের মতাে।
উঃ (ঘ) টিয়ার পালকের মতাে।
১.৩ বাংলায় প্রথম ধ্রুপদ রচনা করেন-
(ক) রামশঙ্কর ভট্টাচার্য
(খ) বিষ্ণুপদ চক্রবর্তী
(গ) যদুভট্ট
(ঘ) জ্ঞানেন্দ্রপ্রসাদ গােস্বামী।
উঃ (ক) রামশঙ্কর ভট্টাচার্য।
১.৪ রজনীকান্ত ‘রিজিয়া’ নাটকের কোন চরিত্রের সংলাপ বলেছেন?
(ক)বক্তিয়ার
(খ) মহম্মদ
(গ) সাজাহান
(ঘ) মিরজুমলা। উঃ (ক)বক্তিয়ার।
অথবা, “তুলসী লাহিড়ির ‘পথিক’ নাটক থেকে বলি- (ফিল্মি ঢঙে) ‘আমি তাে চললাম”- বক্তা কে?
(ক) বৌদি
(খ) শম্ভু
(গ) অমর
(ঘ) সার্জেন্ট। উঃ (খ) শম্ভু।
১.৫ ‘দারুণ’ শব্দের আদি অর্থ-
(ক) অত্যন্ত
(খ) নির্মম
(গ) কাষ্ঠনির্মিত
(ঘ) সুন্দর। উঃ (গ) কাষ্ঠনির্মিত।
১.৬ “সে কুয়াের দিকে এগুলে হঠাৎ একটা প্রশ্ন জাগল ওর মনে।”- প্রশ্নটি কী?
(ক) গড়িয়ে পড়া পাথর থামানাে সম্ভব কিনা
(খ) নিরস্ত্র ভারতীদের উপর কারা গুলি
(গ) মর্দানা কোথায় জল পাবে
(ঘ) মর্দানা কোথা থেকে এসেছে।
উঃ (ঘ) মর্দানা কোথা থেকে এসেছে।
অথবা, ‘পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন’ কবিতাটি বাংলায় অনুবাদ করেছেন-
(ক) অনিন্দ্য সৌরভ
(খ) মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায়
(গ) শঙ্খ ঘােষ
(ঘ) উৎপলকুমার বসু। উঃ (গ) শঙ্খ ঘােষ।
১.৭ “মেঘমদির মহুয়ার দেশ” আছে-
(ক) খুব, খুব কাছে
(খ) অনেক, অনেক দূরে
(গ) নিবিড় অরণ্যে
(ঘ) প্রান্তরের শেষে।
উঃ (খ) অনেক, অনেক দূরে।
১.৮ মেজ আর ছােটোর জন্য বারােমাস কোন্ চাল রান্না হয়?
(ক) কনকপানি
(খ) পদ্মজালি
(গ) রামশাল
(ঘ) ঝিঙেশাল। উঃ (খ) পদ্মজালি।
১.৯ টুনুর মা নিখিলকে কী অনুরােধ জানিয়েছিল?
(ক) একবেলার খাবার বিলিয়ে দিতে
(খ) মাইনের অর্থ দান করতে
(গ) আর্থিক সাহায্য করতে
(ঘ) মৃত্যুঞ্জয়ের খেয়াল রাখতে।
উঃ (ঘ) মৃত্যুঞ্জয়ের খেয়াল রাখতে।
১. ১০ যে অব্যয় শব্দের শুরুতে বসে তার অর্থ পরিবর্তন করে তাকে বলা হয়—
(ক) বিভক্তি
(খ) উপসর্গ
(গ) প্রত্যয়
(ঘ) অনুসর্গ। উঃ (খ) উপসর্গ।
১.১১ অবনীন্দ্রনাথ ঠাকুরের একটি বিখ্যাত ছবি-
(ক) টুয়েলভ ইংক স্কেচ
(খ) হলকর্ষণ
(গ) অভিসারিকা
(ঘ) উন্ডস। উঃ (গ) অভিসারিকা।
১.১২ “হেড পণ্ডিত ইস্কুলে আমাকে প্রোমোশন দেননি কারণ”-
(ক) সংস্কৃতে বারাে পেয়েছিলাম
(খ) সংস্কৃতে ফেল করেছিলাম
(গ) সংস্কৃতে দশ পেয়েছিলাম
(ঘ) সংস্কৃতে তেরো পেয়েছিলাম।
উঃ (ঘ) সংস্কৃতে তেরো পেয়েছিলাম।
অথবা, “তাও আর বছর কয়েক পরে মানাবে না আমাকে”- কোন চরিত্রে মানাবে না?
(ক) ঔরঙ্গজীব
(খ) দিলদার
(গ) শাজাহান
(ঘ) মোরাদ। উঃ (খ) দিলদার।
১.১৩ কাল্পনিক যুদ্ধের মৃত্যুকে লেখক বলেছেন-
(ক) ইসথেটিক মরা
(খ) অস্বাভাবিক মরা
(গ) খুব রােমান্টিক
(ঘ) অদ্ভুত মরা। উঃ (ক) ইসথেটিক মরা।
অথবা, “সেই টাকায় তিনি নিজেই আজকে মদ গিলে কোথায় পড়ে আছেন”। তিনি হলেন-
(ক) রজনীকান্ত
(খ) রামব্রিজ
(খ) কালিনাথ সেন
(ঘ) রজনীকান্তের বন্ধু। উঃ (খ) রামব্রিজ।
১.১৪ “জানিলাম এ জগৎ”-
(ক) মিথ্যা নয়
(খ) নিদ্রা নয়
(গ) স্বপ্ন নয়
(ঘ) কঠিন নয়। উঃ (গ) স্বপ্ন নয়।
১.১৫ “চাষাভুষাে মানুষ চায়ের দােকানে আড্ডা দিতে প্রতিক্ষা করছিল”-
(ক) গরম চায়ের
(খ) রোদ ঝলমল একটা দিনের
(গ) নীল উর্দিপরা চৌকিদারের
(ঘ) শহরে যাওয়ার বাসের।
উঃ (খ) রোদ ঝলমল একটা দিনের।
১.১৬ “তাই বলি, গাছে তুলে আনাে” – কবি গাছ বসাতে চান-
(ক) পথের ধারে
(খ) বাড়ির ছাদে
(গ) বাগানে
(ঘ) টবে। উঃ (গ) বাগানে।
১.১৭ “এ গল্প গ্রামে সবাই শুনেছে” -গল্পটা হলাে-
(ক) বাসিনীর মনিব বাড়িতে হেলাঢেলা ভাত
(ঘ) বাসিনীর মনিব খুব ভালো লােক
(গ) বাসিনীর মনিব সতীশবাবুর আত্মীয়
(ঘ) বাসিনীর মনিব বাড়িতে লােকের মেলা।
উঃ (ক) বাসিনীর মনিব বাড়িতে হেলাঢেলা ভাত।
১.১৮ যথেষ্ট রিলিফ ওয়ার্ক না হওয়ার কারণ-
(ক) টাকার অভাব
(খ) লোকের অভাব
(গ) সদিচ্ছার অভাব
(ঘ) পরিকল্পনার অভাব। উঃ (খ) লোকের অভাব
২। নীচের প্রশ্নগুলির অতি সংক্ষিপ্ত উত্তর দাও (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়): ১x১২=১২
১.১ “সেটাই সবাইকে অবাক করেছিল” – সবাই অবাক হয়েছিল কেন?
উঃ এত প্রাকৃতিক দুর্যোগের মধ্যেও থুত্থুড়ে বুড়িটা কীভাবে বেঁচেবর্তে হেঁটে আসতে পারলো, সেটাই সবাইকে অবাক করেছিল।
২.২ স্যার উইলিয়াম জোনস সংস্কৃত ভাষার সঙ্গে যে সব ভাষার মিল খুঁজে পেয়েছিলেন, তার মধ্যে দুটি ভাষার নাম লেখাে।
উঃ স্যার উইলিয়াম জোন্স সংস্কৃত ভাষার সঙ্গে গ্রিক, লাতিন এবং ফারসি ভাষার প্রচুর মিল খুঁজে পেয়েছিলেন।
২.৩ “এমনি এলাম- একেবারে এমনি নয়”- কে কোথায় এসেছিলেন?
উঃ বিভাব নাটকে শম্ভু মিত্র অমর গাঙ্গুলীর বাড়িতে এসেছিল।
অথবা, “দিলুম, তোকে বকশিশ দিলুম”- কে কাকে বকশিশ দিলেন?
উঃ “নানা রঙের দিন” নাটকে রজনীকান্ত চট্টোপাধ্যায় রামব্রিজকে বকশিশ দিলেন।
২.৪ “বহুদিন শহরেই আছি”- শহরে থেকে কী উপলব্ধি করেছেন?
উঃ বহুদিন শহরে থেকে কবি উপলব্ধি করেছেন যে, শহরের অসুখ হাঁ করে কেবল সবুজ খায় এবং সবুজের অনটন ঘটে।
২.৫ ক্রন্দনরতা জননীর পাশে থাকতে না পেলে কবির কী মনে হবে?
উঃ ক্রন্দনরতা জননীর পাশে থাকতে না পারলে ছবি আঁকা, লেখালেখি এবং গান গাওয়া অর্থহীন বলে কবির মনে হয়।
২.৬ “তারা থাকত কোন বাসায়?”- কাদের কথা বল হয়েছে?
উঃ যেসব শ্রমিকেরা সোনা ঝকঝকে লিমা বানিয়েছিল, এখানে তাদের কথা বলা হয়েছে।
অথবা, “পাঞ্জাসাহেবের লোকজন খবরটা পেয়ে সবাই উত্তেজিত” -খবরটি কী?
উঃ ক্ষুধার্ত-তৃষ্ণার্ত ভারতীয়দের নিয়ে একটি ট্রেন পাঞ্জাসাহেবের উপর দিয়ে যাবে, এই খবরটির কথা বলা হয়েছে।
২.৭ মুখের মান্য বাংলায় স্বরধ্বনি ও ব্যঞ্জনধ্বনির সংখ্যা কত?
উঃ মুখের মান্য বাংলায় স্বরধ্বনির সংখ্যা সাত এবং ব্যঞ্জন ধ্বনির সংখ্যা তিরিশ।
২.৮ “তাহলে উচ্ছবের বুকে শত হাতির বল থাকত আজ।”-কী হলে এমন হত?
উঃ উচ্ছবের স্ত্রী-সন্তান বেঁচে থাকলে তার বুকে শত হাতির বল থাকত।
২.৯ “তারপর একদিন, বুঝলে- ,চাকরিটা ছেড়ে দিলাম” – বক্তা চাকরি ছেড়ে দিয়েছিলেন কেন?
উঃ বক্তা অর্থাৎ রজনীকান্ত চট্টোপাধ্যায় থিয়েটারে অভিনয় করার জন্য চাকরিটা ছেড়ে দিয়েছিলেন।
অথবা, “তমে ঘোড়া নেই করি চঞ্চল খবর নেই আসিবি”- এই নির্দেশ কে কাকে দিয়েছিল বলে ‘বিভাব’ নাটকে উল্লেখ করা হয়েছে?
উঃ উড়ে দেশের যাত্রায় রাজা তার দূতকে এই নির্দেশ দিয়েছিল।
২.১০ ঐতিহাসিক শব্দার্থতত্ত্বের আলোচ্য বিষয় কী?
উঃ ঐতিহাসিক শব্দার্থতত্ত্ব একটি ভাষার বিবর্তন নিয়ে আলোচনা করে।
২.১১ “নদীর তীক্ষ্ণ শীতল ঢেউয়ে সে নামল” – সে নদীতে নামল কেন?
উঃ সে অর্থাৎ সুন্দর বাদামি হরিণটি অনিদ্রাজনিত ক্লান্তি দূর করে নিজের শরীরটাকে স্রোতের মতো একটা আবেগ দেওয়ার জন্য নদীর তীক্ষ্ণ শীতল ঢেউয়ে নেমেছিল।
২. ১২ “আমৃত্যুর দুঃখের তপস্যা এ জীবন”- কবি জীবনকে “দু:খের তপস্যা” বলেছেন কেন?
উঃ সারাজীবন ‘দুঃখের তপস্যা’ করেই ‘সত্যের দারুণ মূল্য’ লাভ করা যায়, এজন্য কবি জীবনকে দুঃখের তপস্যা বলেছেন।
‘ক’ বিভাগ
১. অনধিক ১৫০ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও : ৫×১=৫
১.১ “দিন দিন কেমন যেন হয়ে যেতে লাগল মৃত্যুঞ্জয়”– মৃত্যুঞ্জয় কেমন হয়ে যেতে লাগল? তার এমন হয়ে যাওয়ার কারণ কী? ৩+২=৫
১.২ “এ সংসারে সব কিছুই চলে বড়ো পিসিমার নিয়মে” — বড়ো পিসিমা কে? গল্পে তার চরিত্রের কী পরিচয় পাওয়া যায়। ১+৪=৫
২. অনধিক ১৫০ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও : ৫×১=৫
২.১ ‘শিকার’ কবিতায় ভোরের পরিবেশ যেভাবে চিত্রিত হয়েছে, তা নিজের ভাষায় লেখো। সেই পরিবেশ কোন ঘটনায় করুণ হয়ে উঠল? ৩+২=৫
২.২ “আমি তা পারি না”-কবি কী পারেন না? “যা পারি কেবল” – কবি কী পারেন? ৩+২=৫
৩. অনধিক ১৫০ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও : ৫×১=৫
৩.১ ‘বিভাব’ কথাটির সাধারণ অর্থ কী? ‘বিভাব’ নাটকটির নামকরণ কতখানি তাৎপর্যপূর্ণ, আলোচনা করো। ১+৪=৫
৩.২ “আমি রােজ লুকিয়ে লুকিয়ে গ্রিনরুমে ঘুমোই চটুজ্জেমশাই, কেউ জানে না” – কোন নাটকের অংশ? বক্তা কে? তিনি কেন গ্রিনরুমে ঘুমান? ১+১+৩=৫
৪. অনধিক ১৫০ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও : ৫×১=৫
৪.১ “কে আবার গড়ে তুলল এতবার?”-কী গড়ে তোলার কথা বলা হয়েছে? এই প্রশ্নের মাধ্যমে কবি কী বলতে চেয়েছেন? ১+৪=৫
৪.২ ‘অলৌকিক’ গল্পে হাত দিয়ে পাথরের চাঁই থামানোর ঘটনাটি লেখক প্রথমে বিশ্বাস করেননি কেন? পরে কীভাবে সেই ঘটনা তার কাছে বিশ্বাসযোগ্য হয়ে উঠল? ২+৩=৫
৫. অনধিক ১৫০ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও :
৫.১ “জেলখানাটা পাহাড়ের তিনতলা সমান একটা হাঁটুর ওপর”- কোন জেলখানা? সেখানে সাধারণ কয়েদিদের ওপর কীরকম অত্যাচার করা হত? ১+৪=৫
৫.২ “ছিল জােতদার আর তালুকদারের নিরঙ্কুশ শাসন”- শাসন সম্পর্কে লেখক কী জানিয়েছেন তা নিজেয় ভাষায় লেখো।
৬. অনধিক ১৫০ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও : ৫×১=৫
৬.১ অবিভাজ্য ধ্বনি কাকে বলে? দুটি অবিভাজ্য ধ্বনির পরিচয় দাও ৷ ১+২+২=৫
৬.২ শব্দার্থের উপাদানমূলক তত্ত্বটি উদাহরণ-সহ ব্যাখ্যা করো ৷ ৫
৭। অনধিক ১৫০ শব্দে যেকোনো ২টি প্রশ্নের উত্তর দাও: ৫×১=৫
৭.১ বাংলা গানের ধারায় রজনীকান্ত সেনের অবদান আলোচনা করো। ৫
৭.২ চিত্রকলা চর্চায় শিল্পাচার্য নন্দলাল বসুর স্থান নিরূপণ করো। ৫
৭.৩ বাঙালির বিজ্ঞানভাবনা ও বিজ্ঞানচর্চার ইতিহাসে জোড়াসাঁকো ঠাকুরবাড়ির অবদান আলোচনা করো। ৫
৭.৪ আমাদের মহাকাব্যে ‘কুস্তি’ কী নামে পরিচিত ছিল? সংক্ষেপে বাঙালির কুস্তি চর্চার পরিচয় দাও। ১+৪
৮. নীচের যেকোনো একটি বিষয় অবলম্বনে প্রবন্ধ রচনা কর। ১০
৮.১ মানস মানচিত্র অবলম্বনে প্রবন্ধ রচনা কর।
৮.২ প্রদত্ত অনুচ্ছেদটিকে প্রস্তাবনা বা ভূমিকা স্বরূপ গ্রহণ করে বিষয়ের গভীরে প্রবেশ করে, পরিণতিদানের মাধ্যমে একটি পূর্ণাঙ্গ প্রবন্ধরচনা করাে:
পল্লীসাহিত্য
রূপ-কথা, পল্লিগাথা, ছড়া প্রভৃতি দেশের আলাে জল বাতাসের মতাে সকলেরই সাধারণ সম্পত্তি। তাতে হিন্দু মুসলমান কোনাে ভেদ নাই যেমন মাতৃস্তন্যে সন্তানৱেবই অধিকার, সেইরূপ এই পল্লিসাহিত্যে পল্লীজননীর হিন্দু মুসলমান সকল সন্তানেরই সমান অধিকার। এক বিরাট পল্লীসাহিত্য বাংলায় ছিল। তার কঙ্কাল বিশেষ এখনও কিছু আছে, সময়ের ও রুচির পরিবর্তনে সে অনাদৃত হয়ে ধ্বংসের পথে দাঁড়িয়েছে। নেহাত সেকেলে পাড়াগেয়ে লােক। ছাড়া সেগুলি আর কেউ আদর করে না।
৮.৩ প্রতিপক্ষের যুক্তির অসারতা প্রমাণ করে স্বপক্ষে যুক্তিক্রম বিন্যাস করে প্রবন্ধ রচনা করাে:
বিতর্কের বিষয়: ‘দূরদর্শন মানবজীবনকে সমস্যা জর্জরিত করে তুলেছে’।
মাতের পক্ষে: দূরদর্শনের অপকারিতা নিয়ে আজ অনেকেই সােচ্চার। এটি মানুষকে নেশাগ্রস্ত করে তুলেছে। নানা ধরনের অনুষ্ঠানের আকর্ষণে বহু মানুষ নিত্যকর্মে বিঘ্ন ঘটে। এর আকর্ষণে শিক্ষার্থী ভুলে যায় পঠন পাঠনের কথা। মানুষ ভুলতে বসেছে সামাজিক আদান প্রদানের প্রয়ােজনীয়তা। এর কোনাে কোনাে অনুষ্ঠানে থাকে নৈতিক অধঃপতনের বীজ। বর্তমান সমাজে কিশাের অপরাধীর সংখ্যা বৃদ্ধির জন্য অনেকেই দূরদর্শনকে দায়ী মনে করেন। তাই বলা যায় দূরদর্শন মানব জীবনে যতই আনন্দের আয়ােজন করে থাক, তার কুপ্রভাব কোনাে অংশে কম নয়।
৮.৪ প্রদত্ত সূত্র ও তথ্য অবলম্বনে ১ টি প্রবন্ধ রচনা করাে:
নারায়ণ গঙ্গোপাধ্যায়
জন্ম : ৪ ফেব্রুয়ারি, ১৯১৮, দিনাজপুর
পিতা : প্রথমনাথ গঙ্গোপাধ্যায়
শিক্ষাজীবন : দিনাজপুর জেলা স্কুল, ফরিদপুর রাজেন্দ্র কলেজ, বরিশাল ব্রজমােহন কলেজ থেকে বিএ পাশ (১৯৩৮), কলিকাতা বিশ্ববিদ্যালয় থেকে এম.এ. (বাংলা) এবং ডি. ফিল(১৯৬০)।
কর্মজীবন: জলপাইগুড়ি কলেজ, সিটি কলেজ (কলকাতা) এবং কলিকাতা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা।
সাহিত্য কীর্তি: ‘উপনিবেশ’, ‘শিলালিপি’, ‘পদসঞ্চার’, লালমাটি’, ‘চারমূর্তি’, ‘পটলডাঙার টেনিদা’, ‘সুনন্দর জার্নাল’ প্রভৃতি।
মৃত্যু: ৬ নভেম্বর, ১৯৭০, কলকাতা।
উচ্চমাধ্যমিকের বাংলা প্রশ্ন