WBCHSE HS BENGALI QUESTION ANSWER 2016
উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্নপত্র
উচ্চমাধ্যমিক ২০১৬
পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের দ্বাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা অর্থাৎ উচ্চমধ্যমিক (Higher Secondary) পরীক্ষার বাংলা বিষয়ের প্রশ্নপত্র। বহুবিকল্পধর্মী প্রশ্ন (MCQ) এবং অতিসংক্ষিপ্ত প্রশ্নের (SAQ) উত্তর দেওয়া রয়েছে। বড় প্রশ্নগুলির উত্তর এই ব্লগেই পাওয়া যাবে।
১। সঠিক বিকল্পটি নির্বাচন করাে: ১x১৮=১৮
১.১ উচ্ছবকে বড় বাড়িতে নিয়ে এসেছিল ?
(ক) ভজন চাকর
(খ) বাসিনী
(গ) তান্ত্রিক
(ঘ) ছােটো বউয়ের বাবা। উঃ (খ) বাসিনী।
১.২ বাসিনী লুকিয়ে উচ্ছবকে কী খেতে দিয়েছিল?
(ক) চিড়ে
(খ) মুড়ি
(গ) বাতাসা
(ঘ) ছাতু। উঃ (ঘ) ছাতু।
৩ “সেখানে কি সবাই প্রাসাদেই থাকত?”-কোন জায়গার কথা বলা হয়েছে?
(ক) ব্যাবিলন
(খ) বাইজেনটিয়াম
(গ) রােম
(ঘ) আটলান্টিস। উঃ (খ) বাইজেনটিয়াম।
অথবা, “সেই শহর দিয়ে খিদে-তেষ্টায় কাতর কয়েদিদের ট্রেনে যাবে এ হতে পারে না।” কারণ-
(ক) পাঞ্জাসাহেব নানকের জন্মস্থান
(খ) পাঞ্জাসাহেবে মর্দানার মৃত্যু হয়েছিল
(গ) পাঞ্জাসাহেবে গুরু নানক মর্দানার তেষ্টা মিটিয়েছিলেন
(ঘ) পাঞ্জাসাহেবে বলী কান্ধারীর কুটির ছিল।
উঃ (গ) পাঞ্জাসাহেবে গুরু নানক মর্দানার তেষ্টা মিটিয়েছিলেন
১.৪ “ঘুমহীন ক্লান্ত বিহ্বল শরীরটাকে স্রোতের মতাে/ একটা আবেশ দেওয়ার জন্য” হরিণটি কী করল?
(ক) নরম ঘাসের উপর শুয়ে পড়ল
(খ) নদীর তীক্ষ্ণ শীতল জলে নামল
(গ) অর্জুনবনের ছায়ায় বসে রইল
(ঘ) দেশােয়ালিদের জ্বালানাে আগুনের উত্তাপ নিল।
উঃ (খ) নদীর তীক্ষ্ণ শীতল জলে নামল।
১.৫ “নিহত ভাইয়ের শবদেহ দেখে” কবির মনে জাগে-
(ক) করুণা
(খ) হতাশা
(গ) ক্রোধ
(ঘ) আতঙ্ক। উঃ (গ) ক্রোধ।
১.৬ “এমনি সময় হঠাৎই এক সাহেবের লেখা পড়লাম” সাহেবের নাম-
(ক)আইজেনস্টাইন
(খ) আইনস্টাইন
(গ) গেরাসিম লেবেদেফ
(ঘ) জর্জ বার্ণাড শ। উঃ (ক)আইজেনস্টাইন।
অথবা, “আর একদিন তাকে দেখে মনে হয়েছিল”-
(ক) মােমের আলাের চেয়েও পবিত্র
(খ) চাঁদের আলাের চেয়েও স্নিগ্ধ
(গ) ভােরের আলাের চেয়েও সুন্দর
(ঘ) গােধূলির আলাের চেয়েও মায়াবী।
উঃ (গ) ভােরের আলাের চেয়েও সুন্দর।
১.৭ ইণ্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেন-
(ক) জগদীশচন্দ্র বসু
(খ) প্রশান্তচন্দ্র মহলানবিশ
(গ) মেঘনাদ সাহা
(ঘ) সত্যেন্দ্রনাথ বসু।
উঃ (খ) প্রশান্তচন্দ্র মহলানবিশ।
১.৮ আন্তর্জাতিক ক্ষেত্রে কোন শিল্পে অবদানের জন্য উপেন্দ্রকিশাের রায়চৌধুরী পরিচিতি লাভ করেছিলেন?
(ক) চিত্রশিল্প
(খ) পটশিল্প
(গ) স্থাপত্যশিল্প
(ঘ) মুদ্রণশিল্প। উঃ (ঘ) মুদ্রণশিল্প।
১.৯ ‘গােষ্ঠী’ শব্দের আদি অর্থ গবাদি পশুর থাকা জায়গা এবং বর্তমান অর্থ ‘সমূহ’। -এটি শব্দার্থের পরিবর্তনের কোন্ ধারা ?
(ক) শব্দার্থের প্রসার
(খ) শব্দার্থের রূপান্তর
(গ) শব্দার্থের সংকোচ
(ঘ) শব্দার্থের অবনতি।
উঃ (খ) শব্দার্থের রূপান্তর।
১. ১০ মৃত্যুঞ্জয়ের স্ত্রীর ‘কেবলি মনে পড়ে’-
(ক) সংসারের অভাবের কথা
(খ) স্বামীর কথা
(গ) ফুটপাতের লােকগুলাের কথা
(ঘ) ছেলেমেয়েদের কথা।
উঃ (গ) ফুটপাতের লােকগুলাের কথা।
১. ১১ এক সময় দাগি ডাকাত ছিল—
(ক) নিবারণ বাগদি
(খ) করিম ফরাজি
(গ)ফজলু শেখ
(ঘ) নকড়ি নাপিত। উঃ (ক) নিবারণ বাগদি।
১. ১২ “বিজ্ঞ চৌকিদারের পরামর্শ মানা হল”-চৌকিদার কী পরামর্শ দিয়েছিল ?
(ক) দোকান বন্ধ করতে
(খ) দাঙ্গা থামাতে
(গ) বুড়িকে নদীতে ফেলে আসতে
(ঘ) বুড়ির সেবা করতে।
উঃ (গ) বুড়িকে নদীতে ফেলে আসতে।
১. ১৩ “সে কখনাে করে না বঞ্চনা”-‘সে’ বলতে বােঝানাে হয়েছে-
(ক) কঠিনকে
(খ) মৃত্যুকে
(গ) সত্যকে
(ঘ) জীবনকে। উঃ (গ) সত্যকে।
১. ১৪ “সবুজের অনটন ঘটে…”-
(ক) অনাবৃষ্টির ফলে
(খ)শহরের অসুখ সবুজ খায় বলে
(গ) ঝড়ে গাছ পড়ে যাওয়ার ফলে
(ঘ) অভিজ্ঞ মালি নেই বলে।
উঃ (খ)শহরের অসুখ সবুজ খায় বলে।
১. ১৫ “হ্যা, বল্লভভাই বলে গেছেন-”
(ক) বাঙালিরা আড্ডাবাজ
(খ) বাঙালিরা সংস্কৃতিমনস্ক
(গ) বাঙালিরা উদার
(ঘ) বাঙালিরা কাঁদুনে জাত।
উঃ (ঘ) বাঙালিরা কাঁদুনে জাত।
অথবা, “এ কথাটা মালিকের কানে তুলবেন না চাটুজ্জেমশাই”-কোন কথাটা ?
(ক) গ্রিনরুমে ঘুমানাের কথা
(খ) ফাঁকা মঞ্চে অভিনয়ের কথা
(গ) চাটুজ্জেমশাইয়ের সঙ্গে বক্তার সাক্ষাৎ হওয়ার কথা
(ঘ) চাটুজ্জেমশাইকে বাড়ি পৌঁছে দিতে চাওয়ার।
উঃ (ক) গ্রিনরুমে ঘুমানাের কথা।
১. ১৬ “হ্যা, হ্যা শম্ভুদা আপনিই হােন।”—কী হওয়ার কথা বলা হয়েছে ?
(ক) যুবক চরিত্র
(খ) নায়ক চরিত্র
(গ) সার্জেন্ট চরিত্র
(ঘ) খলনায়ক চরিত্র। উঃ (খ) নায়ক চরিত্র।
অথবা, রজনীকান্ত কোন ঐতিহাসিক চরিত্রের পােশাকে ফাঁকা মঞ্চে প্রবেশ করেন?
(ক) ঔরঙ্গজেবের
(খ) দিলদারের
(গ) মহম্মদের
(ঘ) শাজাহানের। উঃ (খ) দিলদারের।
১. ১৭ মােহনবাগান ক্লাব গঠিত হয়-
(ক) ১৮৮৯ সালে
(খ) ১৮৯০ সালে
(গ) ১৮৯২ সালে
(ঘ) ১৮৯৩ সালে। উঃ (ক) ১৮৮৯ সালে।
১. ১৮ একটি তড়িত ধ্বনি হলাে-
(ক) ঝ (খ) ম (গ) ভ (ঘ) ড়।
উঃ (ঘ) ড়।
২. অতিসংক্ষিপ্ত উত্তর দাও: ১x১২=১২
২.১ ধ্বনিমূলের অবস্থান বলতে কী বােঝাে?
উঃ একটি ধ্বনিমূল শব্দের যে যে স্থানে (অর্থাৎ, আদি, মধ্য বা অন্ত) উচ্চারিত হতে পারে, তাকে ধ্বনিমূলের অবস্থান বলা হয়।
২.২ ‘সঞ্জননী ব্যাকরণ’ কাকে বলে?
উঃ বাক্য কীভাবে সঞ্জাত হয়, সেই সম্পর্কে আলোচনা করে যে ব্যাকরণ, তাকে সঞ্জননী ব্যাকরণ বলা হয়।
২.৩ থিসরাস কী?
উঃ ‘থিসরাস’ হল এমন এক ধরনের শব্দার্থকোষ যেখানে সমজাতীয় শব্দগুলি একটি গুচ্ছের মধ্যে সাজানো থাকে।
২.৪ “আমি তা পারি না।”- বক্তা কী পারেন না?
উঃ বক্তা অর্থাৎ কবি মৃদুল দাশগুপ্ত বিপদের সময় ঈশ্বরের দোহাই দিয়ে নিজে চুপচাপ বসে থাকতে পারেন না।
২.৫ “চিনিলাম আপনারে”- কবি কীভাবে নিজেকে চিনলেন?
উঃ কবি নিজেকে চিনলেন আঘাতে আঘাতে এবং বেদনায় বেদনায়।
২.৬ “সােনার বর্শার মতাে জেগে ওঠে”-হরিণটি কী করতে চেয়েছিল?
উঃ ‘শিকার’ কবিতায় হরিণটি সােনার বর্শার মতাে জেগে ওঠে সাহসে, সাধে এবং সৌন্দর্য্যে হরিণীর পর হরিণীকে চমক লাগিয়ে দিতে চেয়েছিল।
২.৭ “এখানে অসহ্য, নিবিড় অন্ধকারে/মাঝেমাঝে শুনি”- বক্তা কী শােনেন?
উঃ বক্তা অর্থাৎ কবি সমর সেন যা শোনেন তা হল, মহুয়া বনের ধারে কয়লাখনির গভীর বিশাল শব্দ।
২.৮ “সেই সন্ধ্যায় কোথায় গেল রাজমিস্ত্রিরা”- কোন সন্ধ্যার কথা বলা হয়েছে?
উঃ যেদিন চীনের প্রাচীর নির্মাণ শেষ হয়েছিল, সেই সন্ধ্যার কথা বলা হয়েছে।
অথবা, “সেকালে ঘন ঘন ‘সাকা’ হত”- “সাকা’ হলে কী করতে হত?
উঃ সাকা হলে রান্না হত না এবং রাত্রে মেঝেতে শুতে হত।
২.৯ ‘বিভাব’ নাটকের নামকরণ হয়েছিল কীভাবে?
উঃ কোনো এক ভদ্রলোক পুরনো সব নাট্যশাস্ত্র ঘেঁটে শম্ভু মিত্রের নাটকের নামকরণ করেছিলেন ‘বিভাব’।
অথবা, ‘নানা রঙের দিন’ নাটকে রজনীকান্ত ঔরঙ্গজেব ও মহম্মদের যে দৃশ্যের কথা বলেছিলেন, সেটি কোন নাটকের অংশ?
উঃ ‘নানা রঙের দিন’ নাটকে রজনীকান্ত ঔরঙ্গজেব ও মহম্মদের যে দৃশ্যের কথা বলেছিলেন সেটি দ্বিজেন্দ্রলাল রায়ের লেখা সাজাহান নাটকের অংশ।
১০ “Box Office বলেও তাে একটা কথা আছে”- বক্তা কখন কথাটি বলেছিলেন?
উঃ ‘বিভাব’ নাটকে ‘লভসিন’ অভিনয় চলাকালীন নেপথ্যে মালতীলতা দোলে গানটি ন্যাকামির ভঙ্গিতে গাওয়া হচ্ছিল। শম্ভু মিত্র গানটির সমালোচনা করলে হারমোনিয়ামবাদক প্রশ্নোদ্ধৃত কথাগুলি বলেছিলেন।
অথবা, “তাতে বয়েসটা ঠিক বােঝা যায় না”-86কীসে ‘বয়স’ বােঝা যায় না?
উঃ ‘নানা রঙের দিন’ নাটকে রজনীবাবু তার লম্বা লম্বা চুল ডেইলি হাফ শিশি লাগিয়ে যেভাবে ইয়ার্কি-টিয়ার্কি করেন, তাতে তার বয়স বোঝা যায় না।
২. ১১ “উচ্ছব তাড়াতাড়ি হাত চালায়”- কেন?
উঃ উচ্ছবের কাঠ কাটা হলে হোম হবে এবং তারপর সে ভাত খেতে পাবে- এই আশায় উচ্ছব তাড়াতাড়ি হাত চালায়।
২.১২ পউষে বাদলা সম্পর্কে গ্রামের ‘ডাকপুরুষের পুরােনাে বচনে’ কী বলা আছে?
উঃ পউষে বাদলা সম্পর্কে গ্রামের ডাকপুরুষের বচনটি হল- ‘শনিতে সাত, মঙ্গলে পাঁচ, বুধে তিন- বাকি সব দিন দিন’।
‘ক’ বিভাগ
১। অনধিক ১৫০ শব্দে যে কোনো ১টি প্রশ্নের উত্তর দাও ৫×১=৫
১.১ “নিখিল ভাবছিল বন্ধুকে বুঝিয়ে বলবে, এ ভাবে দেশের লোককে বাঁচানো যায় না৷”- কোন প্রসঙ্গে নিখিলের এই ভাবনা? এই ভাবনার মাধ্যমে নিখিলের চরিত্রের কোন বৈশিষ্ট্য প্রকাশ পেয়েছে? ১+৪=৫
১.২ “বাদার ভাত খেলে তো আসল বাদাটার খোঁজ পেয়ে যাবে একদিন ৷”- ‘বাদা’ কাকে বলে? উদ্দিষ্ট ব্যক্তির এই রকম মনে হওয়ার কারণ কী? ১+৪=৫
২. অনধিক ১৫০ শব্দে যে কোনো ১টি প্রশ্নের উত্তর দাও৷ ১×৫=৫
২.১. “এই ভোরের জন্য অপেক্ষা করছিল।” কে অপেক্ষা করছিল? তার পরিণতি কী হয়েছিল?
২.২ “”আমার দরকার শুধু গাছ দেখা”–বক্তা কে? তার গাছ দেখা দরকার কেন? = ১+৪
৩। অনধিক ১৫০ শব্দে যে কোনো ১টি প্রশ্নের উত্তর দাও। ৫×১=৫
৩.১ “আর একবার এক মারাঠি তামাশায় দেখেছিলাম”– বক্তা মারাঠি তামাশায় কী দেখেছিলেন? বক্তা কোন্ প্রসঙ্গে মারাঠি তামাশার কথা বলেছিলেন?
৩.২ “অভিনেতা মানে একটা চাকর–একটা জোকার, একটা ক্লাউন৷ লোকেরা সারাদিন খেটেখুটে এলে তাদের আনন্দ দেওয়াই হল নাটক-ওয়ালাদের একমাত্র কর্তব্য।”- বক্তার কথার তাৎপর্য আলোচনা করো ৷ ৫
৪। অনধিক ১৫০ শব্দে যে কোনো ১ টি প্রশ্নের উত্তর দাও৷ ৫×১=৫
৪.১ “পাতায়-পাতায় জয় / জয়োৎসবের ভোজ বানাত কারা?”-পাতায় পাতায় কাদের জয় লেখা? ‘জয়োৎসবের ভোজ’ যারা বানাত তাদের প্রতি কবির কী মনোভাব প্রকাশ পেয়েছে?
৪.২ “ঝড়ের বেগে ছুটে আসা ট্রেন থামানো গেলো, পাথরের চাঁই থামানো যাবে না কেন?”-ট্রেন থামানোর দরকার হয়েছিল কেন?ট্রেনকীভাবে থামানো হয়েছিল।। ১+৪
৫। অনধিক ১৫০ শব্দে যে কোনো ১টি প্রশ্নের উত্তর দাও৷ ৫×১=৫
৫.১ হাতির-বেগার আর চলল না৷”- হাতি-বেগার আইন কী? তা আর চলল না কেন? ৩+২
৫.২”তোমরা হাত বাড়াও, তাকে সাহায্য করো”- লেখক কাকে, কীভাবে কেন সাহায্য করতে বলেছেন? ১+২+২=৫
৬। অনধিক ১৫০ শব্দে যে ক্লোনো ১ টি প্রশ্নের উত্তর দাও৷ ৫×১=৫
৬.১ গঠনগত দিক থেকে বাক্য কয় প্রকার? যে কোনো এক প্রকারের উদাহরণসহ পরিচয় দাও।
৬.২ উদাহরণসহ গুচ্ছধ্বনির পরিচয় দাও।
৭। অনধিক ১৫০ শব্দে যে কোনো ২ টি প্রশ্নের উত্তর দাও৷ ৫×২=১০
৭.১ বাঙালির বিজ্ঞানচর্চার ইতিহাসে আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের অবদান আলোচনা করো। ৫
৭.২ বাংলার দুটি লোকসংগীতের ধারার নাম লেখো৷ যে-কোনো একটি ধারার সংক্ষিপ্ত পরিচয় দাও। ১+৪
৭.৩ বাঙালির চিত্রকলাচর্চার ধারায় অবনীন্দ্রনাথ ঠাকুরের অবদান আলোচনা করো ৷ ৫
৭.৪ কলকাতায় বাঙালির প্রচেষ্টায় গড়ে ওঠা প্রথম স্বদেশী সার্কাসের নাম লেখো৷ সার্কাসে বাঙালির অবদানের সংক্ষিপ্ত পরিচয় দাও ৷ ১+৪
৮. নিচের যেকোনো একটি বিষয়ে প্রবন্ধ রচনা করো। ১০
৮.১ মানস মানচিত্র অবলম্বনে প্রবন্ধ রচনা।
৮.২ প্রদত্ত অনুচ্ছেদটিকে প্রস্তাবনা বা ভূমিকাস্বরূপ গ্রহণ করে বিষয়ের গভীরে প্রবেশ করে, পরিণতিদানের মাধ্যমে একটি পূর্ণাঙ্গ প্রবন্ধরচনা করাে:
গাছের কথা
বীজের উপর এক কঠিন ঢাকনা; তাহার মধ্যে বৃক্ষশিশু নিরাপদে নিদ্রা যায়। বীজের আকার নানা প্রকার, কোনটি অতি ছোট, কোনটি বড়। বীজ দেখিয়া গাছ কত বড় হইবে বলা যায় না। অতি প্রকাণ্ড বটগাছ সরিষা অপেক্ষা ছোট বীজ হইতে জন্মে। কে মনে করিতে পারে এত বড় গাছটা এই ক্ষুদ্র সরিষার মধ্যে লুকাইয়া আছে? তোমরা হয়তো কৃষকদিগকে ধানের বীজ ক্ষেত্রে ছড়াইতে দেখিয়াছ। কিন্তু যত গাছপালা, বনজঙ্গল দেখো, তাহার অনেকের বীজ মানুষ ছড়াই নাই।
৮.৩ প্রতিপক্ষের যুক্তির অসারতা প্রমাণ করে স্বপক্ষে যুক্তিক্রম বিন্যাস করে প্রবন্ধরচনা করাে:
বিতর্কের বিষয়: ‘চলভাষ ছাড়া চলমান জীবন অচল’
মতের পক্ষে- আধুনিক গতিশীল যুগে প্রতি মুহূর্তে মানুষের কাছে চলভাষ বা মোবাইল ফোন অবশ্য প্রয়োজনীয় এক উপাদান -প্রায় ছায়াসঙ্গী বলা হয়৷ জীবনের প্রতি মুহূর্তেই একে অপরের সঙ্গে যোগাযোগ স্থাপনের জন্য বা বিশেষ কোনো প্রয়োজনীয়তা পূরণের জন্য মোবাইল ফোন অপরিহার্য। অত্যন্ত দ্রুতগতির এই আধুনিক জীবনে সময়ের মূল্যকে সর্বাধিক গুরুত্ব দিতে মোবাইল ফোন ছাড়া চলেই না। কেবল যোগাযোগের মাধ্যমেই নয়- মোবাইল ফোন ইনটারনেট ব্যবস্থার সঙ্গে যুক্ত হয়ে বিভিন্ন তথ্যসম্ভার হাতের মুঠোয় এনে দেয়।
৮.৪ প্রদত্ত সূত্র ও তথ্য অবলম্বনে ১টি প্রবন্ধ রচনা করাে:
স্বামী বিবেকানন্দ
জন্ম: ১৮৬৩ খ্রিস্টাব্দ, ১২ই জানুয়ারি, কলকাতার সিমলায়।
পিতা: বিখ্যাত আইনজীবী বিশ্বনাথ দত্ত।
মাতা: ভূবনেশ্বরী দেবী।
শিক্ষাজীবন: মেট্রোপলিটন স্কুল থেকে
প্রবেশিকা পরীক্ষায় এবং স্কটিশ চার্চ কলেজ থেকে বি.এ. পরীক্ষায় উত্তীর্ণ।
রামকৃয়ের সান্নিধ্য: দক্ষিণেশ্বরে রামকৃষ্ণের সান্নিধ্যে এসে তাঁর শিষ্যত্ব গ্রহণ। ১৮৮৬ খ্রিস্টাব্দে রামকৃষ্ণের দেহত্যাগের পর বরানগরে রামকৃষ্ণ মঠ স্থাপন।
কর্মজীবন: ১৮৯৩ খ্রিস্টাব্দে শিকাগাে ধর্মমহাসভায় যােগদানের জন্য আমেরিকা যাত্রা। ইংল্যান্ড ভ্রমণ, ১৮৯৭ খ্রিস্টাব্দে স্বদেশে প্রত্যাবর্তন। রামকৃষ্ণ মিশন’ প্রতিষ্ঠা।
উল্লেখযােগ্য রচনা: ‘পরিব্রাজক’, ‘প্রাচ্য ও পাশ্চাত্য’, ‘বর্তমান ভারত’।
মৃত্যু: ১৯০২ খ্রিস্টাব্দে, ৪ ঠা জুলাই।
উচ্চমাধ্যমিকের বাংলা প্রশ্ন