মাধ্যমিকের বাংলা এমসিকিউ || Madhyamik Bengali MCQ
১। সঠিক উত্তরটি নির্বাচন করাে: ১৭x১=১৭
১.১ রত্নের মূল্য বােঝে –
(ক) রত্নাকর
(খ) রত্নবিদ
(গ) জুহুরি
(ঘ) ব্যবসায়ী।
১.২ চারটে পঁয়তাল্লিশের প্যাসেঞ্জার ট্রেনটিকে রওনা করে দিয়ে নদেরচাঁদ কাকে ডেকেছিল?
(ক) ড্রাইভারকে
(খ) খালাসিকে
(গ) সহকারীকে
(ঘ) স্টেশন মাস্টারকে।
১.৩ ইসাবের বাবা ছিলেন –
(ক) বাঙালি
(খ) আফগানি
(গ) পাঠান
(ঘ) ইংরেজ।
১.৪ “তারপর যুদ্ধ এল’” – কেমন যুদ্ধ?
(ক) রক্তের বন্যার মতো
(খ) সর্বগ্রাসী আগুনের মতাে
(গ) রক্তের এক আগ্নেয় পাহাড়ের মতাে
(ঘ) রক্তের সমুদ্রের মতাে।
১.৫ ‘অভিষেক’ কাব্যাংশের উৎসগ্রন্থ-
(ক) ইন্দ্রজিৎ বধ
(খ) মেঘনাদবধ কাব্য
(গ) এবং ইন্দ্রজিৎ
(ঘ) রামায়ণ।
১.৬ “শ্ৰীযুত মাগন গুণী” – ‘মাগন গুণী’ হলেন-
(ক) আরাকানের প্রধানমন্ত্রী
(খ) সেনাপতি
(গ) কবি
(ঘ) উপদেষ্টা।
১.৭ ‘হারিয়ে যাওয়া কালি কলম’ প্রবন্ধে নিম্নোক্ত কোন পাশ্চাত্য সাহিত্যিকের নাম উল্লেখিত হয়নি?
(ক) শেক্সপিয়ার
(খ) শেলি
(গ) দান্তে
(ঘ) মিলটন।
১.৮ অন্নদাশঙ্কর রায় কীভাবে লিখতেন?
(ক) পেনসিলে
(খ) টাইপ রাইটারে
(গ) ঝরনা কলমে
(ঘ) আপন খেয়ালে।
১.৯ শব্দের ত্রিবিধ কথার মধ্যে নীচের কোনটি নেই?
(ক) অভিধা
(খ) লক্ষণা
(গ) ব্যঞ্জনা
(ঘ) গূঢ়ার্থ।
১.১০ একই ধাতু থেকে উৎপন্ন কর্তা ও ক্রিয়াপদ বাক্যে ব্যবহৃত হলে সেই কর্তাকে বলে –
(ক) সমধাতুজ কর্তা
(খ) ব্যতিহার কর্তা
(গ) অনুক্ত কর্তা
(ঘ) প্রযােজক কর্তা।
১.১১ ‘কর্মপ্রবচনীয়’-এর অপর নাম –
(ক) বিভক্তি
(খ) উপসর্গ
(গ) প্রত্যয়
(ঘ) অনুসর্গ।
১.১২ ‘সমাস’ সম্পর্কে কোন কথাটি প্রযোজ্য নয়?
(ক) দুই বা তার বেশি পদের মিলন
(খ) অর্থসম্পর্কযুক্ত পদের মিলন
(গ) সংক্ষিপ্তকরণ
(ঘ) বর্ণের সঙ্গে বর্ণের মিলন।
১.১৩ অব্যয়ীভাব সমাসে কোন্ পদ প্রধান?
(ক) পূর্বপদ
(খ) উত্তরপদ
(গ) মধ্যপদ
(ঘ) কোনোটিই নয়।
১.১৪ “সে বোধহয় এখনো আসেনি”- এটি যে শ্রেণির বাক্যের উদাহরণ তা হল –
(ক) নির্দেশক
(খ) আবেগসূচক
(গ) অনুজ্ঞাবাচক
(ঘ) সন্দেহবাচক।
১.১৫ একটি বাক্যে যা যা থাকা প্রয়ােজন –
(ক) আসত্তি
(খ) আকাঙক্ষা
(গ) যােগ্যতা
(ঘ) উপরের সবগুলিই।
১.১৬ ‘পিতৃপুরে ছিল নিশি।’ – নিম্নরেখ পদটি
(ক) কর্তৃকারক
(খ) অধিকরণ কারক
(গ) করণ কারক
(ঘ) অপাদান কারক।
১.১৭ “ছোটোমাসি সেদিকেই ধাবিত হয়” সমাসবদ্ধ পদটি কো সমাসের উদাহরণ?
(ক) দ্বন্দ্ব
(খ) দ্বিগু
(গ) বহুব্রীহি
(ঘ) কর্মধারয়।
১। সঠিক উত্তরটি নির্বাচন করাে: ১৭×১=১৭
১১ এ দেশের কিছু হবে না’ – এ কথা বলেন
(ক) তপন
(খ) ছােটো মেসাে
(গ) ছােটো মাসি
(ঘ) বাবা
১.২ তবে এই বস্তুটি পকেটে কেন?’ – বস্তুটি হলাে
(ক) কাঠের পেনসিল
(খ) গাঁজা,
(গ) গাঁজার কলকে
(ঘ) ফুটরুল।
১.৩ ‘অমৃতের মতাে ছেলে পেলে আমি একুশজনকে পালন করতে রাজি আছি’ -বলেন –
(ক) পাঠান
(খ) রহিম
(গ) হাসান ভাই
(ঘ) ইসাব।
১.৪ ‘অসুখী একজন’ কবিতায় যে রঙের গাছের কথা বলা হয়েছে তা হলাে –
(ক) লাল
(খ) সবুজ
(গ) বাদামি
(ঘ) গােলাপি।
১.৫ ‘প্রদোষকাল’ শব্দটির অর্থ হলাে –
(ক) ভোরবেলা
(খ) সূর্যাস্তর সময়
(গ) দুপুরবেলা
(ঘ) রাত্রিবেলা।
১.৬ ‘সাজিছে রাবণ রাজা’ রাবণের সাজগ্রহণের কারণ হলাে –
(ক) প্রতিশােধ গ্রহণ
(খ) বন্ধুত্ব স্থাপন
(গ) রাজ্য জয় করার গৌরব
(ঘ) মৃগয়া।
১.৭ অনেক ধরে, ধরে টাইপ-রাইটারে লিখে গেছেন মাত্র একজন।’ – তিনি হলেন –
(ক) শ্রীপান্থ
(খ) বঙ্কিমচন্দ্র
(গ) অন্নদাশংকর রায়
(ঘ) সত্যজিৎ রায়।
১.৮ ‘সেই আঘাতেরই পরিণতি নাকি তাঁর মৃত্যু।’- কার মৃত্যু হয়েছিল?
(ক) ত্রৈলােক্যনাথের
(খ) শৈলজানন্দের
(গ) শরৎচন্দ্রের
(ঘ) রবীন্দ্রনাথের।
১.৯ ‘বৈজ্ঞানিক প্রসঙ্গের ভাষা অত্যন্ত’ –
(ক) সরল ও স্পষ্ট
(খ) যুক্তিযুক্ত
(গ) প্রামান্য
(ঘ) বিজ্ঞানসম্মত।
১.১০ টি, টা, খানা, খানি, গুলাে, গুলি ইত্যাদি হলাে –
(ক) নির্দেশক
(খ) বিভক্তি
(গ) উপসর্গ
(ঘ) অনুসর্গ।
১.১১ রূপক কর্মধারয় সমাসের একটি উদাহরণ হলাে
(ক) মুখচন্দ্র
(খ) ক্রোধানল
(গ) পুরুষসিংহ
(ঘ) তুষারশুভ্র।
১.১২ জটিল বাক্যের প্রতিটি খণ্ডবাক্যে থাকে একটি –
(ক) অব্যয়
(খ) বিধেয়
(গ) সমাপিকা ক্রিয়া
(ঘ) সর্বনাম।
১.১৩ কর্মবাচ্য হয় কেবল-
(ক) অকর্মক ক্রিয়ার
(খ) সকর্মক ক্রিয়ার
(গ) সমাপিকা ক্রিয়ার
(ঘ) সকর্মক ও অকর্মক ক্রিয়ার।
১.১৪ যদি তুমি যাও তবে আমি যেতে পারি। – বাক্যটি হলাে –
(ক) শর্তসাপেক্ষ
(খ) সন্দেহবাচক বাক্য
(গ) আবেগসূচক বাক্য
(ঘ) অনুজ্ঞাসূচক বাক্য।
১.১৫ “তাঁরও ছিল ফাউন্টেন পেনের নেশা।” – নিম্নরেখ পদটি কোন কারকের উদাহরণ?
(ক) কর্তৃকারক
(খ) কর্মকারক
‘(গ) করণকারক
(ঘ) নিমিত্তকারক।
১.১৬ “একেবারে দিশেহারা হয়ে পড়েছি।” নিম্নরেখ পদটি কোন সমাসের উদাহরণ?
(ক) তৎপুরুষ
(খ) অব্যয়ীভাব
(গ) দ্বিগু
(ঘ) কর্মধারয়।
১.১৭ ‘আমি বুঝি না’ – এটি কোন বাচ্যের উদাহরণ?
(ক) কর্তৃবাচ্য
(খ) ভাববাচ্য
(গ) কর্মবাচ্য
(ঘ) কর্মকর্তৃবাচ্য।
১। সঠিক উত্তরটি নির্বাচন করাে: ১X১৭=১৭ (নীচে উত্তর দেওয়া আছে)
১.১ হরিদা কী সাজ দেখিয়ে সবচেয়ে বেশী পয়সা পেয়েছিলেন?
(ক) রূপসি বাইজি
(খ) রাক্ষস
(গ) হনুমান
(ঘ) দেবী কালী।
১.২ গিরীশ মহাপাত্রের পায়ে কী রঙের ফুলমােজা ছিল?
(ক) হলুদ (খ) সবুজ (গ) লাল (ঘ) সাদা।
১.৩ হােলির দিন দলের ছেলেরা অমৃত আর ইসাবকে এক রকম পােশাকে দেখে কী করতে বলেছিল?
(ক) ছবি আঁকতে
(খ) হােলি খেলতে
(গ) কুস্তি লড়তে
(ঘ) ফুটবল খেলতে।
১.৪ ‘তব শরে মরিয়া বাঁচিল’ – কে মরে বেঁচে উঠল?
(ক) ভরত (খ) রাম (গ) কুম্ভকর্ণ (ঘ) সুগ্রীব।
১.৫ ‘রক্ত মুছি’ –
(ক) শুধু দেয়ালে
(খ) শুধু গানের গায়ে
(গ) শুধু জামাতে
(ঘ) শুধু মাটিতে।
১.৬ মৃত্যু হল না’ – কার মৃত্যু হল না?
(ক) কবির (খ) কবিতার (গ) মেয়েটির (ঘ) শিশুটির।
১.৭ ‘সেই আঘাতের পরিণতি নাকি মৃত্যু’ – কার কথা বলা হয়েছে?
(ক) শরৎচন্দ্রের
(খ) সুভ ঠাকুরের
(গ) শৈলজানন্দের
(ঘ) ত্রৈলােক্যনাথের।
১.৮ কলকাতা বিশ্ববিদ্যালয় পরিভাষা সমিতি গঠন করেছিল
(ক) ১৯৩৬ খ্রীঃ
খ) ১৯৩৫ খ্রঃ
(গ) ১৯৩৪ খ্রীঃ
(ঘ) ১৯৩৭ খ্রীঃ।
১.৯ শেষ পর্যন্ত নিবের কলমের মানমর্যাদা বাঁচিয়ে রেখেছিলেন-
(ক) রবীন্দ্রনাথ ঠাকুর
(খ) শরৎচন্দ্র চট্টোপাধ্যায়
(গ) অন্নদাশঙ্কর রায়
(ঘ) সত্যজিৎ রায়।
১.১০ কারক কয় প্রকারের হয় ?
(ক) পাঁচ (খ) ছয় (গ) চার (ঘ) সাত।
১.১১ বিদ্যাসাগর বিধবা বিবাহ প্রচলন করেন। এটি কোন কারকের উদাহরণ?
(ক) কর্তৃকারক
(খ) করণ কারক
(গ) কর্মকারক
(ঘ) অধিকরণ কারক।
১.১২ বাক্য নির্মাণের শর্ত কয়টি ?
(ক) চারটি
(খ) তিনটি
(গ) দুটি
(ঘ) চারটি।
১.১৩ হাট ও বাজার = হাটবাজার – এটি কোন সমাসের উদাহরণ?
(ক) দ্বন্দ্ব সমাস
(খ) দ্বিগু সমাস
(গ) বহুব্রীহি সমাস
(ঘ) কর্মধারয় সমাস।
১.১৪ মেয়েটি কি নাচ নাচল- রেখাঙ্কিত পদটি কোন ধরণের কর্মের দৃষ্টান্ত?
(ক) মুখ্য কর্ম
খ) গৌণ কর্ম
(গ) সমধাতুজ কর্ম
(ঘ) বাক্যাংশ কর্ম।
১.১৫ বাক্য পরিবর্তন করলেও বদলায় না –
(ক) উদ্দেশ্য
(খ) ক্রিয়া
(গ) সমাস
(ঘ) অর্থ।
১.১৬ ‘এগিয়ে চল’-কী জাতীয় বাক্য?
(ক) না সূচক
(খ) প্রশ্নসূচক
(গ) বিস্ময়সূচক
(ঘ) অনুজ্ঞাসূচক।
১.১৭ ‘রাজপথ’ – কোন সমাস?
(ক) নিমিত তৎপুরুষ
(খ) সম্বন্ধ তৎপুরুষ
(গ) কর্ম তৎপুরুষ
(ঘ) করণ তৎপুরুষ।
১। সঠিক উত্তরটি নির্বাচন কর: ১৭×১= ১৭ (নীচে উত্তর দেওয়া আছে)
১.১ বাবুটির স্বাস্থ্য গেলে ও শখ কত আন বজায় আছে?
(ক) পনেরাে আনা
(খ) তেরাে আনা
(গ) দশ আনা
(ঘ) ষোলাে আনা
১.২ ‘এসাে, আমরা কুস্তি লড়ি।” – কথাটি কার গলা জড়িয়ে ধরে বলা হয়েছিল?
(ক) ইসাবের
(খ) অমৃতের
(গ) কালিয়ার
(ঘ) পাঠানের
১.৩ হরিদা কী সেজে সবচেয়ে বেশি পয়সা পেয়েছিলেন?
(ক) রূপসি বাইজি
(খ) হনুমান
(গ) পুলিশ
(ঘ) বিরাগী
১.৪ “বৎস, আগে পূজ ইষ্টদেবে।”-এখানে ইষ্টদেব কে ?
(ক) দেবাদিদেব মহাদেব
(খ) অগ্নিদেব
(গ) বিষ্ণুদেব
(ঘ) বরুণদেব
১.৫ “তাহতাে বিচিত্র টঙ্গি”- ‘টঙ্গি’ হল-
(ক) দড়ি
(খ) ছবি
(গ) প্রাসাদ
(ঘ) ফুল
১.৬ “বিদ্রুপ করছিলে ভীষণকে” – কীভাবে বিদ্রুপ করা হচ্ছিল?
(ক) রক্ত অশ্রুতে মিশে
(খ) বিরূপের ছদ্মবেশে
(গ) উপেক্ষার আবিল দৃষ্টিতে
(ঘ) তাণ্ডবের দুন্দুভি নিনাদে
১.৭ “হিমালয় যেন পৃথিবীর মানদণ্ড” – উক্তিটি কার?
(ক) জয়দেবের
(খ) রূপ গােস্বামীর
(গ) কালিদাসের
(ঘ) শ্রীজীব গােস্বামীর
১.৮ লেখক ফিনিসীয় হলে কী দিয়ে কলম বানাতেন ?
(ক) গাছের ডাল দিয়ে
(খ) বাঁশের কঞ্চি দিয়ে
(গ) হাড় দিয়ে
(ঘ) ফাঁপা ধাতব পদার্থ দিয়ে
১.৯ শৈলজানন্দ কার কাছ থেকে ফাউন্টেন পেন সংগ্রহের নেশা পেয়েছিলেন?
(ক) শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের কাছ থেকে
(খ) রবীন্দ্রনাথ ঠাকুরের কাছ থেকে
(গ) প্রভাতকুমার মুখােপাধ্যায়ের কাছ থেকে
(ঘ) তারকনাথ গঙ্গোপাধ্যায়ের কাছ থেকে
১.১০ “শ্যামল অঙ্কিতকে দিয়ে ফুল তােলাচ্ছে”- নিম্নরেখ কর্তাটি-
(ক) সহযােগী কর্তা
(খ) সমধাতুজ কর্তা
(গ) প্রযােজ্য কর্তা
(ঘ) নিরপেক্ষ কর্তা
১.১১ যে সমাসের সমস্তপদে সমস্যমান পূর্বপদের বিভক্তি লােপ পায় না, তাকে …… সমাস বলে।
(ক) মধ্যপদলােপী সমাস
(খ) অলােপ সমাস
(গ) নিত্যসমাস
(ঘ) সহার্থক সমাস
১.১২ শহরের রাস্তায় আলাে জ্বলে বলেই অন্ধকার বুঝতে পারি না। এটি কোন বাচ্যের উদাহারণ ?
(ক) কর্তৃবাচ্য
(খ) কর্মবাচ্য
(গ) ভাববাচ্য
(ঘ) কর্মকর্তৃবাচ্য
১.১৩ টি, টা প্রভৃতি হল –
(ক) অব্যয়
(খ) বিভক্তি
(গ) নির্দেশক
(ঘ) এগুলির কোনােটিই নয়।
১.১৪ তপনের চোখ মার্বেল হয়ে গেল। নিম্নরেখাঙ্কিত পদটি –
(ক) কর্তৃকারক
(খ) সম্বন্ধ পদ
(গ) নিমিত্ত কারক
(ঘ) করণ কারক
১.১৫ কলকাতা বিশ্ববিদ্যালয়ের সংকলন খুব বড়াে নয়।- এটি কী ধরণের বাক্য?
(ক) নির্দেশক
(খ) অনুজ্ঞা সূচক
(গ) সন্দেহবাচক
(ঘ) বিস্ময়বােধক
১.১৬ “যদিও তিনি দরিদ্র তবুও তিনি সৎ”- গঠনগতভাবে এটি কোন শ্রেণির বাক্য?
(ক) জটিল বাক্য
(খ) যৌগিক বাক্য
(গ) সরল বাক্য
(ঘ) মিশ্র বাক্য
১.১৭ ‘ডালভাত’ – এই দ্বন্দ্ব সমাসটি কোন প্রকার দ্বন্দ্ব ?
(ক) একশেষ দ্বন্দ(খ) আলােপ দ্বন্দ (গ) সমার্থক দ্বন্দ্ব (ঘ) সমাহার দ্বন্দ্ব
সঠিক উত্তরটি নির্বাচন করাে: ১৭X১=১৭ (নীচে উত্তর দেওয়া আছে)
১.১ “না না, হরিদা নয়। হতেই পারে না।”- উক্তিটি কার?
(ক) ভবতােষ
(খ) সুবােধ
(গ) জগদীশ
(ঘ) অনাদি।
১.২ “ঠাট্টা-তামাশার মধ্যেই তপন গল্প লিখেছে”-
(ক) দু-একটি
(খ) দুই-তিনটি
(গ) তিন-চারটি
(ঘ) চারটি-পাঁচটি।
১.৩ ‘নদীর স্রোত ধারকস্তম্ভে বাধা পেয়ে রচনা করছে’-
(ক) কল্লোল
(খ) মহাপ্লাবন
(গ) ফেনিল আবর্ত
(ঘ) জলোচ্ছ্বাস।
১৪ ‘জীবনহারা অসুন্দর করতে ছেদন।’-আসছে-
(ক) প্রলয়-নেশার নৃত্যপাগল
(খ) চিরসুন্দর
(গ) নবীন
(ঘ) ধূমকেতু
১.৫ ‘গান তাে জানি একটা দুটো’-সেই গানকে যার সঙ্গে তুলনা করা হয়েছে-
(ক) ইট-কাঠের
(খ) খড়কুটোর
(গ) পাথরের
(ঘ) সােনার
১.৬ ‘চিত্রের পােতলি সমা নিপতিত মনােরমা’- এখানে ‘চিত্রের পােতলি সমা’ হলেন-
(ক) পদ্মা
(খ) পদ্মাবতী
(গ) নাগমতী
(ঘ) বিজয়া
১.৭ শব্দের কেবল আভিধানিক অর্থ প্রকাশ করে
(ক) অভিধা
(খ) লক্ষণা
(গ) ব্যঞ্জনা
(ঘ) কোনটিই নয়।
১.৮ পিতলের চাইতে অ্যালুমিনিয়াম হালকা-এটি জানা যে ধরণের জ্ঞান বলে প্রাবন্ধিক উল্লেখ করেছেন-
(ক) বিশেষ জ্ঞান
(খ) অসামান্য জ্ঞান
(গ) সামান্য জ্ঞান
(ঘ) সুগভীর জ্ঞান
১.৯ “ওঁদের তহবিলে নাকি নিব রয়েছে …” কত নিব?
(ক) সাতশাে
(খ) সাড়ে সাতশো
(গ) সাড়ে আটশাে
(ঘ) দুহাজার।
১.১০ দ্বারা, দিয়া, কর্তৃক-এগুলি হল-
(ক) বিভক্তি
(খ) অনুসর্গ
(গ) প্রত্যয়
(ঘ) উপসর্গ
১.১১ উদ্দেশ্যকে সম্প্রসারণের জন্য ব্যবহৃত হয়-
(ক) উদ্দেশ্য
(খ) অসমাপিকা ক্রিয়া
(গ) পরিচায়ক বিশেষণ
(ঘ) অন্য বিধেয়।
১.১২ ‘ভাবতেই ওর কষ্ট হল’ > ‘ও ভেবেই কষ্ট পেল’- এটি কোন প্রকার বাচ্য পরিবর্তন?
(ক) কর্তৃবাচ্য থেকে কর্মবাচ্য
(খ) কর্মবাচ্য থেকে কর্তৃবাচ্য
(গ) ভাববাচ্য থেকে কর্মবাচ্য
(ঘ) ভাববাচ্য থেকে কর্তৃবাচ্য
১.১৩ নীচের যেটি নিত্য সমাসের দৃষ্টান্ত-
(ক) ক্ষুদ্র জাতি = উপজাতি
(খ) ভাতের অভাব = হাভাত
(গ) মর্মে আহত = মর্মাহত
(ঘ) কেবল একটি = একমাত্র
১.১৪ জটিল বাক্য গঠনে ব্যবহৃত সর্বনাম হল-
(ক) নির্দেশক
(খ) অনির্দেশক
(গ) পারস্পরিক সর্বনাম
(ঘ) সাপেক্ষ সর্বনাম।
১.১৫ সৌমেন মন দিয়ে পড়াশােনা করে- এটি যে জাতীয় বাক্য
(ক) বিস্ময়সূচক
(খ) শর্তসাপেক্ষ
(গ) অনুজ্ঞাবাচক
(ঘ) নির্দেশক।
১.১৬ আমি সুজাতাকে বই দিলাম- নিম্নরেখ পদটি হল-
(ক) মুখ্য কর্মকারক
(খ) গৌণ কর্মকারক
(গ) সমধাতুজ কর্মকারক
(ঘ) কোনোটিই নয়।
১.১৭ কর্মবাচ্যের কর্তাকে বলে-
(ক) উক্তকর্তা
(খ) ব্যতিহার কর্তা
(গ) অনুপ্ত কর্তা
(ঘ) উদ্দেশ্য কর্তা।