নাটক- বিভাব
নাট্যকার- শম্ভু মিত্র
বড় প্রশ্ন (মান-৫)
প্রশ্ন- “সে খুব আর্টিস্টিক মরা, একেবারে ইসথেটিক মরা”- কোন প্রসঙ্গে এই বক্তব্য? কথাটির তাৎপর্য বিশ্লেষণ করো।
উত্তর– নাট্যকার শম্ভু মিত্র ‘বিভাব’ নাটকের সূচনাতেই জাপানের কাবুকি থিয়েটারের একটি যুদ্ধের দৃশ্য বর্ণনা করতে গিয়ে প্রশ্নোদ্ধৃত কথাগুলি বলেছেন।
আলোচ্য নাটকের শুরুতেই নাট্যকার তথা মঞ্চে স্বনামে অবতীর্ণ শম্ভু মিত্র নাট্য-উপকরণহীন নাট্য-উপস্থাপনের কথা বলেন। অর্থাৎ, এমন নাটক যাতে অঙ্গভঙ্গিমার বাহুল্য থাকবে, নাট্য সরঞ্জাম প্রায় থাকবেই না। প্রাচীন সংস্কৃত নাটকে এবং ভারতের অন্যান্য প্রদেশের নাটক-তামাশায় এইরকম অভিনয়ের অনেক দৃষ্টান্ত রয়েছে। সেইসঙ্গে নাট্যকার রুশদেশীয় বিখ্যাত পরিচালক আইজেনস্টাইনের একটি লেখার উল্লেখ করেছেন যেখানে জাপানি কাবুকি থিয়েটারের অনেক প্রশংসা করা হয়েছে। সেই কাবুকি থিয়েটারের একটি দৃশ্যে দেখা যায় দুজন যোদ্ধার মধ্যে যুদ্ধ হচ্ছে। তারা কাল্পনিক খাপ থেকে কাল্পনিক তরোয়াল বার করে যুদ্ধ করার সময় একজন যোদ্ধা কাল্পনিক খোঁচা খেয়ে মারা যায়। এই মৃত্যুদৃশ্যটিকে লেখক বলেছেন- ‘আর্টিস্টিক মরা’, ‘ইসথেটিক মরা’।
সংস্কৃত সাহিত্যে নাটককে দৃশ্যকাব্য বলা হতো আর আধুনিককালে নাটক একটি শিল্প যা নাট্যশিল্প নামে পরিচিত। কাবুকি থিয়েটারের উক্ত অভিনেতা মারা গেল শিল্পীসুলভ অঙ্গভঙ্গি করে- একবার একটা হাত নড়ে উঠল, একটা পা তিরতির করে কাঁপল, মুন্ডু দুবার নাড়ল, চোখটা দুবার ঘুরল এবং তারপর জিভ বের করে শেষ নিঃশ্বাস ত্যাগ করল। এইজন্য নাট্যকার সেটিকে ‘আর্টিস্টিক মরা’, ‘ইসথেটিক মরা’ বলেছেন।